ইন্দোনেশিয়ায় অবৈধ স্বর্ণখনিতে ভূমিধসে নিহত ১১

বিশ্বের বৃহত্তম দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়ার গোরোনতালো সুলাওয়েসি প্রদেশের দ্বীপের বোনে বোলাঙ্গো জেলার একটি প্রত্যন্ত গ্রামে একটি অবৈধ স্বর্ণখনিতে শনিবার ভূমিধসের ঘটনা ঘটে। এ ঘটনায় অন্তত ১৯ জন নিখোঁজ রয়েছেন। 

বোনে বোলাঙ্গো জেলা প্রশাসনের কর্মকর্তারা সোমবার বলেছেন, গত শনিবার দিনভর প্রবল বর্ষণের সময় ওই স্বর্ণখনি ও তার আশপাশের এলাকগুলোতে ভূমিধস ঘটে। এ দুর্যোগ থেকে রেহাই পাননি খনিটির সংলগ্ন ওই গ্রামটির বাসিন্দারাও।

বোনে বোলাঙ্গো জেলার দুর্যোগ মোকাবিলা বাহিনীর প্রধান হেরিয়ান্তো বলেন, ‘ রোববার থেকে আমরা উদ্ধার তৎপরতা শুরু করেছি। এ পর্যন্ত আটজনের মরদেহ এবং ৫ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে। জীবিতদের সবাই কম-বেশি আহত হয়েছেন। নিখোঁজদের সন্ধানে জোর তৎপরতা চলছে।’

হেরিয়াান্ত আরও জানান, ব্যাপক বর্ষণ এবং পাহাড়ি ঢলের কারণে ওই গ্রামে পৌঁছানোর রাস্তাঘাট ও সেতুগুলো ভেঙে পড়েছে। তাদেরকে পায়ে হেঁটে ঘটনাস্থলে পৌঁছাতে হয়েছে এবং এ কারণেই দেরিতে শুরু হয়েছে উদ্ধার তৎপরতা। 

গত মে মাসে দক্ষিণ সুলাওয়েসি প্রদেশের একটি গ্রামে ভূমি ধসে নিহত হয়েছিলেন অন্তত ১৫ জন। তার আগের মাসে ওই একই প্রদেশের ভিন্ন একটি গ্রামে ভূমি ধসে প্রাণ হারিয়েছিলেন ২০ জন।

news