পদত্যাগ করছেন দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত মার্কিন সিনেটর বব মেন্ডেজ

ঘুষ গ্রহণ ও মিসর সরকারের চর হিসেবে কাজ করার জন্য নিউ জার্সির ডেমোক্র্যাট সিনেটর বব মেন্ডেজ দোষী সাব্যস্ত হয়েছেন। তার কয়েক দশকের জেল হতে পারে। আদালতের রায়ের মেন্ডেজ বলেন, তিনি আগামী মাসে পদত্যাগ করবেন। সূত্র: বিবিসি 

নিজ দল ডেমোক্রাটের পক্ষ থেকে ব্যাপক চাপের মুখে তিনি মঙ্গলবার পদত্যাগের কথা ঘোষণা করেন। অন্যথায় তাকে দল থেকে বহিস্কার করা হবে। তাহলে তা হবে ১৮৬২ সালের পর কোন রাজনীতিককে দল থেকে বহিস্কারের প্রথম ঘটনা।

মেন্ডেজ এক চিঠিতে জানান, ‘আমি ২০ আগষ্ট নিউ জার্সির সিনেটরের পদ থেকে ইস্তফা দিবো।’ মেন্ডেজের স্থলে ডেমোক্র্যাট দলের নিউ জার্সিও গভর্ণর ফিল মারফিকে সিনেটর নিয়োগ করা হবে। 

বব মেন্ডেজ ২০০৬ সাল থেকে সিনেটর হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি গুরুত্বপূর্ণ পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটি চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন। গত বছর তার বিরুদ্ধে অভিযোগ দায়েরের পর তিনি এ পদ থেকে সরে দাঁড়ান।

৭০ বছর বয়েসি মেন্ডেজের বর্তমান সিনেটরের মেয়াদ আগামী ৩ জানুয়ারি শেষ হবে। ম্যানহাটান ফেডারেল কোর্ট ১৬টি ফৌজদারি অভিয়োগে নয় সপ্তাহের শুণানীর পর গত ১৬ জুলাই তাকে দোষী সাব্যস্ত করে। তার সঙ্গী অপর দুই আসামীকেও দোষী সাব্যস্ত করা হয়েছে।

তার স্ত্রী নাদিম মেন্ডেজ তিনজন ব্যবসায়ীর কাছ থেকে হাজার হাজার ডলার, স্বর্ণ, কার ও দেনা শোধের জন্য বিপুল অর্থ গ্রহণ করেন।

news