ঢাকা, শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪ | ৩ কার্তিক ১৪৩১
Logo
logo

সৌম্যকে ব্যাটিং পরিকল্পনা ঠিক করতে হবে: হাবিবুল বাশার


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১১ এপ্রিল, ২০২৩, ০৮:০৪ পিএম

সৌম্যকে ব্যাটিং পরিকল্পনা ঠিক করতে হবে: হাবিবুল বাশার

সৌম্যকে ব্যাটিং পরিকল্পনা ঠিক করতে হবে: হাবিবুল বাশার

শুরুতে আলো ছড়ালেও আচমকা হাওয়ায় নিভে গেছে ক্যারিয়ারের প্রদীপ, বাংলাদেশের ক্রিকেটে এমন গল্প আছে অহরহ। ভিন্ন পথে হাঁটতে পারেননি সৌম্য সরকারও। প্রবল সম্ভাবনা ও প্রতিশ্রুতী নিয়ে জাতীয় দলে আসেন সৌম্য সরকার। নিজের সামর্থ্য দেখিয়ে নিজের অবস্থানও শক্ত করেন। কিন্তু ধারাবাহিকতার এতোটাই অভাব যে কালেভাদ্রে হাসত তার ব্যাট। সেই সৌম্য এখন যেন রূপকথা। ক্রিজে টিকে থাকতে যাকে এখন করতে হয় লড়াই, থিতু হলেও খেলতে পারেন না চাহিদানুযায়ী।

ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে ঢাকা লিগে মঙ্গলবার মোহামেডানের ম্যাচ দেখতে গিয়েছিলেন জাতীয় নির্বাচক হাবিবুল বাশার। সৌম্যর ব্যাটে রানখরা নিয়ে ম্যাচকালীন সাংবাদিকদের মুখোমুখি হয়ে হতাশা প্রকাশ করেন বাশার। তার কণ্ঠে বিরক্ত, আক্ষেপের সুর পাওয়া গেল।

সুমন বলেন, সৗম্যর কাছে যে প্রত্যাশা সে অনুযায়ী পাচ্ছি না। কিছু দিন আগেও জাতীয় দলে ছিল। বাংলাদেশের পক্ষে তার অনেক ভালো পারফরম্যান্স আছে। এখন প্রত্যাশা অনুযায়ী পারফরম্যান্স পাচ্ছি না। ও এখনও আমাদের চিন্তাভাবনার মধ্যে আছে। ঘরোয়া ক্রিকেটে ভালো করলে আমাদের পুল আরও বড় হয়। আমরা বিশ্বাস করি, ওর সামর্থ্য নিয়ে কোনো সন্দেহ নেই। 

ঢাকা লিগে এখন পর্যন্ত ৯ ইনিংসে সৌম্যর ব্যাট থেকে এসেছে কেবল ১৬১ রান। সর্বোচ্চ ৫৬। আরেক ম্যাচে করেন ৪১ রান। বাকি সব ম্যাচে আউট হয়েছেন বিশের আগেই। এর আগে বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) চার ম্যাচে করেন মাত্র ১৩৮ রান। মাঝে আয়ারল্যান্ডের বিপক্ষে বিসিবি একাদশের প্রস্তুতি ম্যাচে সৌম্যর ব্যাট থেকে আসে ৪৮ রান। বিপিএলেও হাসে তার ব্যাট। ১২ ম্যাচ খেলে করেন কেবল ১৭৪ রান।

তিনি আরো বলেন, ওর সাথে সবাই কথা বলছে। যে মানসিক সমর্থন দরকার সেটা সবসময় দেওয়া হয়। মাঝেমাঝে ক্রিকেটারদের নিজেকেই নিজে বাঁচাতে হয়। ও কিন্তু অনেক দিন ধরে খেলছে, মোটেও নতুন ক্রিকেটার না। যথেষ্ট অভিজ্ঞ ক্রিকেটার। মানসিক সমর্থন তো সবসময় পায়। নিজেকেই ঠিক করতে হবে, কীভাবে খেলতে হবে সেটা নিজেকেই বের করতে হবে। সব ব্যাটসম্যানের একটা ব্যাটিং পরিকল্পনা থাকে, একটা নিজস্ব পরিকল্পনা নিয়ে মাঠে নামে। সেটা হতে পারে কোন বোলারকে মারবে, কোন বোলারকে মারবে না, কোন দিক ছোট, কোন দিকে বাতাস আছে। এমন সব ব্যাটারেরই কিছু বেসিক পরিকল্পনা থাকে। সৌম্যকে নিজের ব্যাটিং পরিকল্পনা ঠিক করতে হবে, কীভাবে ও ব্যাটিং করতে চায়। নিজের ব্যাটিং বোঝাটা গুরুত্বপূণ।

এনবিএস/ওডে/সি