ঢাকা, রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪ | ২৪ ভাদ্র ১৪৩১
Logo
logo

মার্কিন মিডিয়া জনমত থেকে বিচ্ছিন্ন বলছে জনমত জরিপ


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৩ মে, ২০২৩, ০৮:০৫ পিএম

মার্কিন মিডিয়া জনমত থেকে বিচ্ছিন্ন বলছে জনমত জরিপ

 মার্কিন মিডিয়া জনমত থেকে বিচ্ছিন্ন বলছে জনমত জরিপ

আমেরিকানরা ‘রাশিয়াগেট’ বা বাইডেন পরিবার দুর্নীতিতে জড়িত ছিল না এমন বর্ণনা বিশ্বাস করে না বলে মিডিয়া সংক্রান্ত একটি জরিপ বলছে। বেশিরভাগ আমেরিকান বিশ্বাস করে যে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘রাশিয়াগেট’ তদন্ত মিথ্যার উপর ভিত্তি করে ছিল এবং প্রেসিডেন্ট জো বাইডেনের পরিবার প্রভাব বিস্তারকারী অপরাধে জড়িত ছিল, একটি নতুন হার্ভার্ড সিএপিএস-হ্যারিস জরিপ দেখিয়েছে যে উত্তরাধিকারী মিডিয়া আউটলেটগুলি জনমতকে প্রভাবিত করতে ব্যর্থ হয়েছে।

শুক্রবার প্রকাশিত জরিপে দেখা গেছে যে মার্কিন ভোটারদের ৫৬% বিশ্বাস করেন যে ট্রাম্প রাশিয়ার সাথে ২০১৬ সালের রাষ্ট্রপতি নির্বাচনে জয়ী হওয়ার ক্ষেত্রে যোগসাজস ছিল এমন দাবিটি একটি ‘মিথ্যা গল্প’। একই শতাংশ বিশ্বাস করে যে ‘স্টিল ডসিয়ার’, যা ট্রাম্পের প্রচারণার এফবিআই তদন্তের ভিত্তি ছিল, তাও মিথ্যা ছিল।

প্রতি দশজনের মধ্যে সাতজন উত্তরদাতা বলেছেন যে তারা বিস্মিত হননি যে এই মাসের শুরুতে প্রকাশিত ডারহাম রিপোর্টে দেখা গেছে যে এফবিআই ট্রাম্প-রাশিয়া তদন্ত শুরু করার ক্ষেত্রে নিজস্ব মান লঙ্ঘন করেছে এবং ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটনের প্রচারণা থেকে ‘বিভ্রান্তির’ জন্য একটি বিষয় হয়ে উঠেছে। . একইভাবে, উত্তরদাতাদের ৭০% মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে এফবিআই এবং গোয়েন্দা সংস্থার হস্তক্ষেপ সম্পর্কে উদ্বিগ্ন, এবং ৭১% বিশ্বাস করেন যে এই ধরনের হস্তক্ষেপ প্রতিরোধ করতে ফেডারেল সরকারের ‘বিস্তৃত সংস্কার’ প্রয়োজন।

সিএনএন এবং অন্যান্য মার্কিন মিডিয়া আউটলেটগুলি তিন বছর ধরে ট্রাম্প-রাশিয়ার যোগসাজশের অভিযোগকে প্রচার করেছে এবং গত সপ্তাহে ডারহাম রিপোর্টের প্রকাশকে খাটো করেছে, এফবিআই সম্পর্কে বিশেষ প্রসিকিউটরের অনুসন্ধানকে ‘আদতে বড় কিছুই নয়’ বলে অভিহিত করেছে। ২০২০ সালে ভোটাররা ভোটে যাওয়ার ঠিক আগে, মিডিয়া আউটলেটগুলি প্রাক্তন মার্কিন গোয়েন্দা কর্মকর্তাদের দাবিগুলিকে আরও প্রচার করে বাড়িয়ে তুলেছিল যে বাইডেনের পরিবারের দ্বারা কথিত প্রভাব-চালনার বিষয়ে একটি বিস্ফোরক  রিপোর্ট - একটি ল্যাপটপ কম্পিউটার থেকে প্রকাশ করা হয়েছিল যা বাইডেনের  ছেলে, হান্টার বাইডেন একটি মেরামতের দোকানে রেখে এসেছিলেন।

জরিপে আরও দেখা গেছে, ৬৩% উত্তরদাতারা বিশ্বাস করেন যে হান্টার বাইডেন অবৈধ প্রভাব-বাণিজ্য এবং কর ফাঁকির সাথে জড়িত ছিলেন, ৫৩% মনে করেন জো বাইডেন ভাইস প্রেসিডেন্ট থাকাকালীন জড়িত ছিলেন। বেশিরভাগ (৫৫%) আরও বিশ্বাস করেন যে এফবিআই এবং মার্কিন বিচার বিভাগ সত্যিই বাইডেন পরিবারের কথিত দুর্নীতির তদন্ত করছে না এবং ৫৯% মনে করে রুশ বিভ্রান্তির দাবি মিথ্যা।

সাংবাদিক গ্লেন গ্রিনওয়াল্ড বলেছেন যে জরিপটি কীভাবে ‘আমূলভাবে স্পর্শের বাইরে’ উদার কর্পোরেট মিডিয়া আমেরিকানদের মতামতের সাথে ছিল তা চিত্রিত করেছে। তিনি আরো বলেন, প্রধান মিডিয়া আউটলেটগুলি কেবল সেই বর্ণনাগুলিকে চাপ দিচ্ছে না যা আমেরিকানরা বিশ্বাস করে না, তবে সংখ্যাগরিষ্ঠের মতামত শোনার অনুমতি দেয়নি।

জরিপে বাইডেনের ২০২৪ সালের নির্বাচনের সম্ভাবনা সম্পর্কে অন্যান্য সমস্যাজনক মতামত পাওয়া গেছে। প্রায় দুই-তৃতীয়াংশ ভোটার (৬৫%) বিশ্বাস করেন যে বাইডেন এমন লক্ষণ দেখাচ্ছেন যে তিনি রাষ্ট্রপতি হওয়ার পক্ষে খুব বেশি বয়সী, যখন ৫৭% তার মানসিক সুস্থতা নিয়ে সন্দেহ পোষণ করেছেন এবং ৬১% মনে করেন যে তিনি দ্বিতীয় মেয়াদে এটি করতে পারবেন না।

ট্রাম্প রিপাবলিকান পার্টির ২০২৪ সালের মনোনয়নের জন্য বর্তমান অগ্রগামী এবং একটি অনুমানমূলক রিম্যাচে বাইডেনের উপর তার নেতৃত্বকে প্রসারিত করছেন। জরিপে দেখা গেছে যে ভোটাররা তার উত্তরাধিকারীর চেয়ে প্রাক্তন রাষ্ট্রপতিকে ৪৭%-৪০% ব্যবধানে সমর্থন করেছেন, যা গত মাসে পাঁচ পয়েন্টের লিড থেকে বেশি। ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস যদি ডেমোক্রেটিক পার্টির মনোনীত হন, তাহলে ট্রাম্পের মার্জিন ৫০%-৩৯% পর্যন্ত প্রসারিত হবে বলে অনুমান করা হচ্ছে।

এনবিএস/ওডে/সি