ঢাকা, শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪ | ৩ কার্তিক ১৪৩১
Logo
logo

ময়লা সরিয়ে না নিলে জার্মানিকে আদালতে নিবে পোল্যান্ড


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ২৯ জুলাই, ২০২৩, ০৭:০৭ পিএম

ময়লা সরিয়ে না নিলে জার্মানিকে আদালতে নিবে পোল্যান্ড

ময়লা সরিয়ে না নিলে জার্মানিকে আদালতে নিবে পোল্যান্ড

পোল্যান্ডে অবৈধভাবে ফেলা টনকে টন আবর্জনা সরিয়ে না নিলে জার্মানিকে আদালতে নেয়ার হুমকি দিয়েছেন দেশটির পরিবেশমন্ত্রী আনা মসকভা। ইতোমধ্যে এ বিষয়ে ইউরোপীয় দেশগুলোর জোট ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নির্বাহী সংস্থা ইউরোপীয় কমিশনে জার্মানির বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে পোল্যান্ড। 

বুধবার পোল্যান্ডের রাজধানী ওয়ারশে এক সংবাদ সম্মেলনে মসকভা জানান, বর্তমানে জার্মানির অন্তত ৩৫ টন আবর্জনা পোল্যান্ডের সাতটি অননুমোদিত আবর্জনার স্তুপে পড়ে আছে। এসব আবর্জনা সরিয়ে নিতে জার্মানির প্রতি আহ্বান জানান তিনি।
 মসকভা বলেন, ময়লার ব্যাপারে জার্মানির কেন্দ্রীয় সরকারকে জানানো হয়েছে৷ কিন্তু তারা বলেছে, বিষয়টি দেখার দায়িত্ব রাজ্য সরকারের৷ তবে রাজ্য সরকার এখনও কোনো উদ্যোগ নেয়নি। তিনি বলেন, ‘আমরা ইউরোপীয় কমিশনে অভিযোগ দায়ের করেছি। ইইউর বিচার আদালতে যাওয়ার আগে এটি প্রথম পদক্ষেপ।’

তবে ইউরোপীয় কমিশনের কর্মকর্তারা বলেছেন, কমিশন পোল্যান্ডের অভিযোগ সম্পর্কে শুনেছে, কিন্তু এখনও এ সম্পর্কিত আনুষ্ঠানিক কোনো নথিপত্র পায়নি।

জার্মানির সরকারি সংবাদমাধ্যম ডিডাব্লিউকে তিনি বলেন, ‘বার্লিন নয়, বরং অবৈধ বর্জ্য রপ্তানি বিষয়ে তদন্ত ও সেগুলো ফিরিয়ে আনার দায়িত্ব রাজ্য সরকারগুলোর। তবে যদি প্রয়োজন হয়,  সেক্ষেত্রে বার্লিন অনানুষ্ঠানিকভাবে এ ব্যাপারে সহায়তা করে।

পোল্যান্ডে জমা হওয়া বিদেশি বর্জ্য অনেক বছর ধরেই একটি আলোচিত ইস্যু। এ বছরের শেষদিকে  পোল্যান্ডে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা৷ তার আগে এই বিষয়ে আলোচনা আরও উত্তপ্ত হয়ে উঠেছে।

বিশেষ করে গত সপ্তাহে প্রায় পাঁচ হাজার টন রাসায়নিক বর্জ্যের কারণে একটি সংরক্ষণাগার পুড়ে যাওয়ায় ব্যাপারটি আরও গুরুত্ব পাচ্ছে।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি