ঢাকা, রবিবার, জুলাই ১৪, ২০২৪ | ৩০ আষাঢ় ১৪৩১
Logo
logo

স্কটিশ জাতীয়তাবাদীরা নতুন স্বাধীনতা অর্জনের অঙ্গীকার করেছেন


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১৮ সেপ্টেম্বর, ২০২৩, ০৯:১৫ পিএম

স্কটিশ জাতীয়তাবাদীরা নতুন স্বাধীনতা অর্জনের অঙ্গীকার করেছেন

স্কটিশ জাতীয়তাবাদীরা নতুন স্বাধীনতা অর্জনের অঙ্গীকার করেছেন

 

প্রথম সচিব হামজা ইউসুফের স্বাক্ষরিত একটি নতুন কৌশল অনুসারে, স্কটিশ ন্যাশনাল পার্টি -এসএনপি আগামী বছরের সাধারণ নির্বাচনে স্কটিশ আসনের সংখ্যাগরিষ্ঠতা অর্জন করলে যুক্তরাজ্য ছেড়ে যাওয়ার বিষয়ে ব্রিটিশ সরকারের সাথে অবিলম্বে আলোচনা শুরু করবে।

এসএনপির ওয়েস্টমিনস্টার নেতা স্টিফেন ফ্লিনের লেখা এই কৌশলটি এই সপ্তাহের শুরুতে ইউসুফের দ্বারা অনুমোদিত একটি প্রস্তাবে বর্ণিত হয়েছে, যা আগামী মাসে অ্যাবারডিনে একটি দলীয় সম্মেলনে বিতর্ক করা হবে।

প্রস্তাবটিতে বলা হয়েছে যে যদি এসএনপি স্কটিশ আসনের সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে, "স্কটিশ সরকার স্কটল্যান্ডকে একটি স্বাধীন দেশে পরিণত করার জন্য গণতান্ত্রিক প্রভাব দেওয়ার জন্য যুক্তরাজ্য সরকারের সাথে অবিলম্বে আলোচনা শুরু করার ক্ষমতা রাখে", আই নিউজ বৃহস্পতিবার জানিয়েছে।

প্রস্তাবটি আরও ব্যাখ্যা করে যে স্কটিশ আইন প্রণেতারা স্বাধীনতা আলোচনার শর্তাবলীর রূপরেখা সহ একটি নথি প্রকাশ করবেন, পাশাপাশি ওয়েস্টমিনস্টারের কাছ থেকে "ক্ষমতা হস্তান্তর সম্পর্কিত খসড়া আইনি পাঠ্য" প্রকাশ করবেন।

ইউসুফের পূর্বসূরি নিকোলা স্টারজিয়নের অধীনে, স্কটল্যান্ড ২০১৪ সালে যুক্তরাজ্য ছাড়ার বিষয়ে একটি গণভোট অনুষ্ঠিত করে। যদিও জনগণ যুক্তরাজ্যে থাকার জন্য ৫৫-৪৪% ভোট দিয়েছে, স্টারজন এবং ইউসুফ উভয়ই দাবি করেছেন যে ২০১৬ সালে ব্রিটেন ইইউ ছেড়ে যাওয়ার পর থেকে স্বাধীনতার পক্ষে সমর্থন বেড়েছে, স্টারজন গত বছর দ্বিতীয় গণভোটের প্রতিশ্রুতি দিয়েছিলেন এবং ইউসুফ এখন প্রস্তাব দিয়েছেন যে নির্বাচিত হলে তার দল সরাসরি আলোচনায় ঝাঁপিয়ে পড়তে পারে।

ইউসুফ প্রতিশ্রুতি দিয়েছেন যে স্কটল্যান্ড স্বাধীনতা অর্জন করলে তিনি ইইউ সদস্যপদ চাইবেন।

পরবর্তী রক্ষণশীল ব্রিটিশ প্রধানমন্ত্রীরা বলেছেন যে তারা দ্বিতীয় গণভোটকে সম্মান করবেন না। শুক্রবার লেবার পার্টির নেতা কেইর স্টারমার আলোচনার জন্য আরও উন্মুক্ত হবেন বলে তিনি মনে করেন কিনা জানতে চাইলে তিনি উত্তর দেন, "এটি আসলেই কেইর স্টারমারের জন্য একটি প্রশ্ন"।

তিনি আরও বলেন, "স্কটল্যান্ডের জনগণের কাছ থেকে যদি আমাদের গণতান্ত্রিকভাবে স্বাধীনতা কার্যকর করার জন্য আরেকটি ম্যান্ডেট দেওয়া হয়, তাহলে স্কটল্যান্ডের জনগণকে অস্বীকার করার তিনি কে?"

ইউসুফ যোগ করেছেন যে যেহেতু ওয়েস্টমিনস্টার দ্বিতীয় গণভোট অনুমোদন করার সম্ভাবনা নেই, তাই "আমাদের পরবর্তী নির্বাচনকে এটি করার জন্য ব্যবহার করতে হবে"।

ইউসুফের কৌশলের তীব্র সমালোচনা করা হয়েছে, প্রাক্তন এসএনপি নেতা অ্যালেক্স স্যালমন্ড শুক্রবার সাংবাদিকদের বলেছেন যে "কেউ গুরুত্ব সহকারে বিশ্বাস করে না যে স্বাধীনতার ম্যান্ডেট হিসাবে সংখ্যাগরিষ্ঠ আসনের প্রস্তাব দেওয়া মোটেও বিশ্বাসযোগ্য"।