ঢাকা, রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪ | ২৪ ভাদ্র ১৪৩১
Logo
logo

ইসরায়েল আমার সহানুভূতি হারিয়েছে: বললেন ইইউ রাষ্ট্রপ্রধান


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ১৫ অক্টোবর, ২০২৩, ০৪:১০ পিএম

ইসরায়েল আমার সহানুভূতি হারিয়েছে: বললেন ইইউ রাষ্ট্রপ্রধান

ইসরায়েল আমার সহানুভূতি হারিয়েছে: বললেন ইইউ রাষ্ট্রপ্রধান

ক্রোয়েশিয়ার রাষ্ট্রপতি জোরান মিলানোভিচ শুক্রবার বলেছেন, ক্রোয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রকের দ্বারা ইসরায়েলি পতাকা ওড়ানো "নির্বোধ" এবং অনুপযুক্ত উল্লেখ করে, হামাসের হামলার ইসরায়েলকে প্রতিশোধ নেওয়ার জন্য বেসামরিক নাগরিকদের উপর বোমা ফেলার অধিকার দেয়নি।

পতাকা হামলার ঘটনা সম্পর্কে তাকে জিজ্ঞাসা করা হলে মিলানোভিচ সাংবাদিকদের বলেন, "আমি মনে করি ইসরায়েলের প্রতি আমার সহানুভূতি থাকা সত্ত্বেও এটি একটি নির্বোধ পদক্ষেপ ছিল-যা তারা দুর্ভাগ্যবশত ১৫ মিনিটের পরে নষ্ট করে দিয়েছে।"
তিনি আরও বলেন, "আমি এই হত্যাকাণ্ডের নিন্দা করেছি এবং আমার আতঙ্ক ও বিদ্বেষ প্রকাশ করেছি, তবে আত্মরক্ষার অধিকারের মধ্যে প্রতিশোধ নেওয়া এবং বেসামরিক নাগরিকদের হত্যা অন্তর্ভুক্ত নয়।"

প্রায়শই জাতীয়তাবাদী এইচডিজেড-নেতৃত্বাধীন ক্রোয়েশীয় প্রশাসনের সাথে সংঘর্ষ করেছেন সোশ্যাল ডেমোক্র্যাট মিলানোভিচ। পতাকার অঙ্গভঙ্গি নিয়ে তাঁর আপত্তি তুলে ধরার জন্য তিনি প্রটোকল ব্যবহার করেছিলেন।

রাষ্ট্রপতি বলেন, "কঠোরভাবে নিয়ন্ত্রিত না হলে ক্রোয়েশিয়ায় অন্যান্য পতাকার কোনও স্থান নেই।" তিনি আরও যোগ করেছেন- তিনি ন্যাটো এবং ইইউ-এর ব্যানারগুলি-যা ক্রোয়েশিয়া যথাক্রমে ২০০৯ এবং ২০১৩ সালে যোগ দিয়েছিল-তার অফিসের জাতীয় পতাকার নীচে "সামান্য" নামিয়ে আনবেন, "কেবল এটি দেখানোর জন্য যে ক্রোয়েশিয়ার পতাকা তাদের থেকে এক ধাপ উপরে"।

সাবেক পররাষ্ট্রমন্ত্রী, যিনি 2020 সালে রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণ করেছিলেন, বিভিন্ন বিষয়ে প্রচলিত জ্ঞানকে চ্যালেঞ্জ করার জন্য ইইউ এবং ন্যাটোতে কুখ্যাতি অর্জন করেছিলেন। জুন মাসে তিনি বলেছিলেন- অনেক পশ্চিমা কর্মকর্তাদের দ্বারা পুনরাবৃত্তি করা "ইউক্রেনের গৌরব" স্লোগানটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ক্রোয়েশীয় নাৎসি মিত্রদের অনুরূপ ছিল, যা তিনি ক্রোয়েশিয়ার সুনামের জন্য ক্ষতিকারক বলে নিন্দা করেছিলেন।

মিলানোভিচ এই বছরের শুরুতে বলেছিলেন- ক্রোয়েশিয়া রাশিয়ার সাথে যুদ্ধে নেই এবং ইউক্রেনে জার্মানির ট্যাঙ্ক মোতায়েনের সিদ্ধান্তের সমালোচনা করেছেন। এছাড়াও তিনি পোল্যান্ড ও হাঙ্গেরির মতো সদস্য দেশগুলির প্রতি ইইউ-এর আচরণের সমালোচনা করেন এবং ব্রাসেলসকে ক্রোয়েশিয়াকে "প্রতিবন্ধী" শিশু হিসাবে বিবেচনা করার জন্য অভিযুক্ত করেন।