ঢাকা, রবিবার, জুলাই ১৪, ২০২৪ | ৩০ আষাঢ় ১৪৩১
Logo
logo

দেশের জনসংখ্যা দ্বিগুণ করতে চান রুশ সাংসদ


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ২১ অক্টোবর, ২০২৩, ০৭:১০ এএম

দেশের জনসংখ্যা দ্বিগুণ করতে চান রুশ সাংসদ

রাশিয়ার এলডিপিআর পার্টির নেতা লিওনিদ স্লুতস্কি স্টেট ডুমা বা সংসদকে বলেন, রাশিয়ার লক্ষ্য হওয়া উচিত আগামী ৫০ বছরের মধ্যে তার জনসংখ্যা দ্বিগুণ করা।

আগামী বছরের বাজেটে সামাজিক সুরক্ষা ব্যয়ে পরিকল্পিত কাটছাঁটের বিষয়ে সাংসদ বলেন, আমরা আজ কঠিন পরিস্থিতি বুঝতে পারছি।. বাজেটে পরিবর্তন সত্ত্বেও স্লুত্স্কি জোর দিয়ে বলেন, প্রেসিডেন্টের আহ্বানে আমাদের অবশ্যই আগামী 50 বছরে রাশিয়ার জনসংখ্যা দ্বিগুণ করতে হবে। অর্থাত্, 2073 সালের মধ্যে.. . কমপক্ষে 29 কোটি মানুষ থাকা উচিত।

তিনি দাবি করেন যে বাজেটে সামাজিক বিষয়গুলির জন্য কম তহবিল থাকা সত্ত্বেও, জনসাংখ্যিকীয় সমস্যাগুলি সমাধানের সাথে সম্পর্কিত কর্মসূচি এবং ব্যয় হ্রাস করা উচিত নয় তা সরকারকে নিশ্চিত করতে হবে।

স্লুত্স্কি আরও যুক্তি দিয়েছিলেন যে রাশিয়া জুড়ে জমিগুলি জনবহুল করা এবং এমন পরিস্থিতি তৈরি করা প্রয়োজন যাতে তরুণরা তাদের গ্রাম ছেড়ে না যায়। আইনপ্রণেতার মতে, জনসংখ্যাতাত্ত্বিক সমস্যার সমাধানে অভিবাসীদের ওপর নির্ভর না করে কৃষিজমি তৈরি করা এবং বন্ধকী হার নিয়ে কাজ করা অপরিহার্য।

তিনি বলেন, আসুন আমরা নিজেদের প্রশ্ন করি, রুশ বিশ্বের কী হবে, রুশ সভ্যতার কী হবে। আমাদের এই ধরনের পরিস্থিতির প্রয়োজন নেই।

এলডিপিআর নেতা আরো সক্রিয়ভাবে দারিদ্র্য মোকাবেলার ওপর গুরুত্বারোপ করে বলেন, দরিদ্রদের মধ্যে শিশুসহ পরিবারগুলোই সবচেয়ে বড় দল। তিনি প্রস্তাব করেন, পেশাগত উন্নয়ন ও পারিবারিক দায়িত্বের মধ্যে ভারসাম্য রক্ষার জন্য বর্তমান পারিশ্রমিক ব্যবস্থা পর্যালোচনা ও অভিযোজন করতে হবে।

তিনি বলেন, 'মানুষের সুবিধার জন্য অপেক্ষা করা উচিত নয় এবং এটা বোঝা উচিত যে সন্তান জন্মালে তাদের অর্থ উপার্জনের ক্ষমতা লোপ পাবে না।' তিনি বলেন, 'আজকের অধিকাংশ নারীর প্রথম সন্তান হয় মাত্র 30 বছর বয়সে।'. 

তিনি বলেন, এটা একটা খারাপ অভ্যাস। আমাদের অবিলম্বে এমন ব্যবস্থা চালু করতে হবে যা মহিলাদের পেশাদারি উন্নয়নের বাইরে যেতে দেবে না, স্লুটস্কি জোর দিয়ে বলেন, জনসংখ্যা বৃদ্ধি করতে হলে নারীদের অবশ্যই উচ্চশিক্ষার সাথে মাতৃত্বকে একত্রিত করার সুযোগ থাকতে হবে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত আগস্টে স্বীকার করেছেন যে, দেশটির জনসংখ্যা পরিস্থিতি 'কঠিন' রয়ে গেছে তিনি উল্লেখ করেছিলেন যে আগের বছরের তুলনায় কম শিশু জন্ম নিচ্ছে, এবং সারা দেশে ফেডারেল প্রোগ্রাম চালু করার নির্দেশ দিয়েছিলেন যা জন্মের হারকে উদ্দীপিত করবে। এই বিষয়টি মাথায় রেখে ইতোমধ্যে নভগোরোদ, পেনজা এবং তাম্বভ অঞ্চলে প্রকল্প চালু করা হয়েছে।