ঢাকা, শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪ | ৩ কার্তিক ১৪৩১
Logo
logo

সাধারণ পরিষদে মানবিক যুদ্ধবিরতির প্রস্তাব পাশের পর গাজায় ভয়াবহতম বোমা হামলা


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৮ অক্টোবর, ২০২৩, ০১:১০ পিএম

সাধারণ পরিষদে মানবিক যুদ্ধবিরতির প্রস্তাব পাশের পর গাজায় ভয়াবহতম বোমা হামলা

 সাধারণ পরিষদে মানবিক যুদ্ধবিরতির প্রস্তাব পাশের পর গাজায় ভয়াবহতম বোমা হামলা

 গত ২১ দিনের মধ্যে শুক্রবার রাতে গাজা উপত্যাকায় সবচেয়ে ভয়াবহ বোমা হামলা চালায় ইসরায়েল। মুর্হুমুর্হুবোমা বিস্ফোরণের প্রচন্ড বিস্ফোরণের শব্দে প্রকম্পিত হয়ে উঠে। আর আলোর ঝলকানিতে হয়ে ওঠে বিদ্যুৎ-ইন্টারনেট সংযোগ ছিন্ন গাজার অন্ধকার রাতের আকাশ।

ফিলিস্তিনের গাজা উপত্যকায় মানবিক সহায়তার জন্য অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদে একটি প্রস্তাব পাশ হওয়ার প্রেক্ষাপটে ইসরায়েল গাজায় তার বিমান ও বোমা হামলা ভয়ালভাবে জোরদার করে। শুক্রবার পরিষদের অধিবেশনে ওই প্রস্তাবের ওপর ভোটাভুটি হয়।

সাধারণ পরিষদে তোলা ওই প্রস্তাবে ফিলিস্তিন ও ইসরায়েলের বেসামরিক মানুষের বিরুদ্ধে ‘সন্ত্রাস ও নির্বিচার হামলাসহ’ সব সহিংসতার নিন্দাও জানানো হয়েছে। একই সঙ্গে বেসামরিক লোকজনের সুরক্ষা ও বাধাহীন ত্রাণসহায়তা প্রদানের আহ্বান জানানো হয়েছে।
গৃহীত প্রস্তাবে চলমান সংঘাতের সময় জিম্মি বেসামরিক ব্যক্তিদের ‘অবিলম্বে ও নিঃশর্ত’ মুক্তি দেওয়ার আহ্বান জানানো হয়। আন্তর্জাতিক আইন অনুযায়ী তাদের নিরাপত্তা, সুস্থতা এবং তাদের সঙ্গে মানবিক আচরণ করার আহ্বানও জানানো হয়।  

আরব দেশগুলোর পক্ষে সাধারণ পরিষদে প্রস্তাবটি উত্থাপন করেছিল জর্ডান। প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে পরিষদের ১২০টি দেশ। বিপক্ষে ভোট দিয়েছে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলসহ ১৪ দেশ। অপরদিকে ৪৫টি দেশ ভোটদানে বিরত ছিল।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি