ঢাকা, রবিবার, জুলাই ১৪, ২০২৪ | ৩০ আষাঢ় ১৪৩১
Logo
logo

শ্রম অসন্তোষ বাড়ছে পশ্চিমা দেশগুলোয়


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ৩১ অক্টোবর, ২০২৩, ০৬:১০ পিএম

শ্রম অসন্তোষ বাড়ছে পশ্চিমা দেশগুলোয়

শ্রম অসন্তোষ বাড়ছে পশ্চিমা দেশগুলোয়

কর্মসংস্থান নিয়ে সৃষ্ট উদ্বেগ ঘিরে যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিভিন্ন দেশে বাড়ছে ধর্মঘট। এতে নেতিবাচক প্রভাব ফেলছে দেশগুলোর প্রবৃদ্ধিতে। মূল্যস্ফীতির কারণে জীবনযাপনের ব্যয় বৃদ্ধি, কৃত্রিম বুদ্ধিমত্তা ও প্রযুক্তিগত সম্প্রসারণে কর্মসংস্থানের ঝুঁকির কারণে এমন হচ্ছে, বলছেন বিশ্লেষকরা। 

যুক্তরাজ্যের কনজারভেটিভ পার্টি অক্টোবরের প্রথম সপ্তাহে বার্ষিক সম্মেলন আহ্বান করে। সে সময়েই ধর্মঘটের ডাক দিয়েছিল ট্রেন চালক ইউনিয়ন। শ্রমিক ইউনিয়নের দাবি ছিল, কর্মক্ষেত্রের উন্নয়নের পাশাপাশি মজুরি বৃদ্ধি। অক্টোবরেই ধর্মঘটের ডাক দেয় ডাক্তার ও অন্য পেশাজীবীরাও।

মার্চে জার্মানিতে আন্দোলনে গণপরিবহন ব্যবস্থাকে প্রায় স্থবির করে ফেলেছিল। মহামারী-পরবর্তী সময়ে অর্থনৈতিক অনিশ্চয়তা এবং পরে সৃষ্ট ভূরাজনৈতিক টানাপড়েন বৈশ্বিক অর্থনীতিতে প্রতিবন্ধকতা হয়ে দাঁড়ানোয় এমন হচ্ছে বলছেন বিশ্লেষকরা। 

কৃত্রিম বুদ্ধিমত্তার থাবা থেকে কর্মসংস্থানের সুরক্ষায় গত মে-সেপ্টেম্বর পর্যন্ত আন্দোলন করে রাইটার্স গিল্ড অব আমেরিকা। তাদের সঙ্গে যোগ দেয় ১ লাখ ৬০ হাজার সদস্যের স্ক্রিন অ্যাক্টরস গিল্ড-আমেরিকান ফেডারেশন অব টেলিভিশন অ্যান্ড রেডিও আর্টিস্ট।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি