ঢাকা, শনিবার, জুন ২২, ২০২৪ | ৮ আষাঢ় ১৪৩১
Logo
logo

জার্মানি এখন তৃতীয় বিশ্ব অর্থনীতি জাপান নেমে চতুর্থ


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ১৬ ফেব্রুয়ারী, ২০২৪, ০৮:০২ পিএম

জার্মানি এখন তৃতীয় বিশ্ব অর্থনীতি জাপান নেমে চতুর্থ

 জার্মানি এখন তৃতীয় বিশ্ব অর্থনীতি জাপান নেমে চতুর্থ

জাপানের মন্ত্রিপরিষদ জানিয়েছে, গত বছরের অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে জিডিপি শূন্য দশমিক চার শতাংশ কমেছে।
ক্রমাগত অর্থনৈতিক মন্দার কারণে বিশ্ব অর্থনীতির তালিকায় এক ধাপ পিছিয়েছে জাপান। আর এই কারণে চতুর্থ স্থানে থাকা জার্মানি উঠে এসেছে তৃতীয় স্থানে।

এক সময় বিশ্ব অর্থনীতিতে প্রথম দেশ যুক্তরাষ্ট্রের পরেই ছিল জাপানের অবস্থান। ২০১০ সালে চীনের অর্থনৈতিক দাপটের কাছে হার মেনে সেই স্থান হারায় সূর্যোদয়ের দেশটি।ক্রমাগত অর্থনৈতিক মন্দায় দ্বিতীয় অবস্থান থেকে তৃতীয় অবস্থানে নামলেও সেই অবস্থানটিও ধরে রাখতে পারলো না জাপান।

জিডিপি কমে যাওয়ায় পূর্ব এশিয়ার এই দেশটির এখন বৈশ্বিকভাবে চতুর্থ অবস্থানে। অর্থনৈতিক মন্দা পরিস্থিতির ভেতরেই জাপানকে হটিয়ে ইউরোপের প্রধান অর্থনীতি জার্মানি উঠে এসেছে তৃতীয় অবস্থানে।

গতকাল  বৃহস্পতিবার দেশটির সংবাদমাধ্যম দ্য জাপান টাইমস'র প্রতিবেদনে বলা হয় জাপানের মন্ত্রিপরিষদ জানিয়েছে, গত বছরের অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে জিডিপি শূন্য দশমিক চার শতাংশ কমেছে।এর আগের প্রান্তিকে জিপিডি কমেছিল তিন দশমিক তিন শতাংশ।

ক্যাপিটেল ইকোনমিকসের এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বিভাগের প্রধান মার্সেল তিলিয়ান্ত বলেন, 'পর পর দুই প্রান্তিকে মন্দার অর্থ হচ্ছে জাপান কার্যত মন্দার ভেতর দিয়েই যাচ্ছে।' তিনি আরও বলেন, 'তবে জাপানে বেকারত্বের হার খুবই কম এবং বাণিজ্যের জন্য দেশটি ভালো অবস্থানে আছে।'

অক্সফোর্ড ইকোনমিকস'র জাপানবিষয়ক জ্যেষ্ঠ অর্থনীতিবিদ নোরিহিরো ইয়ামাগুচি বলেন, দেশটি সরকারিভাবে যে তথ্য প্রকাশ করেছে তা পূর্বাভাসের তুলনায় কম।

প্রতিবেদনে আরও বলা হয়, বিশ্লেষকরা মনে করছেন অর্থনৈতিক সূচক দেখে জাপানের অর্থনীতিকে যতটা দুর্বল মনে হচ্ছে সম্ভবত তা ততটা দুর্বল নয়।

সংবাদমাধ্যম ফোর্বস ইন্ডিয়ার তথ্য অনুসারে, বিশ্ব অর্থনীতিতে ভারতের অবস্থান এখন জাপানের পর অর্থাৎ পঞ্চম। এরপর আছে যথাক্রমেযুক্তরাজ্য, ফ্রান্স, ইতালি, ব্রাজিল ও কানাডা।