ঢাকা, বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪ | ৮ জ্যৈষ্ঠ ১৪৩১
Logo
logo
গাজায় ইসরাইলি গণহত্যায় সহযোগিতা করার অভিযোগে

আইসিজিতে জার্মানির বিরুদ্ধে নিকারাগুয়ার মামলার শুনানির দিন ধার্য


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ১৬ মার্চ, ২০২৪, ০৪:০৩ পিএম

আইসিজিতে জার্মানির বিরুদ্ধে নিকারাগুয়ার মামলার শুনানির দিন ধার্য

গাজা উপত্যকায় চলমান গণহত্যায় ইসরাইলকে অর্থনৈতিক ও সামরিক সহায়তা দেয়ার অভিযোগে আন্তর্জাতিক বিচার আদালত বা আইসিজেতে নিকারাগুয়া যে মামলা করেছিল তার শুনানির দিন ধার্য করেছে এই আদালত।

দুই সপ্তাহ আগে গাজায় ইসরাইলের গণহত্যায় সহযোগিতার অভিযোগে জার্মানিকে আইসিজে’র কাঠগড়ায় দাঁড় করায় নিকারাগুয়া। গাজার সংঘাতে ইসরাইলকে তহবিল যুগিয়ে বার্লিন গণহত্যা সনদ লঙ্ঘন করেছে বলে মামলায় উল্লেখ করে মধ্য আমেরিকার দেশটি।

জার্মানির বিরুদ্ধে জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থা বা আনরোয়াকে অর্থ প্রদান স্থগিত করার বিষয়েও অভিযোগ করেছে নিকারাগুয়া। আনরোয়ার কয়েকজন কর্মী গত ৭ অক্টোবরের আল-আকসা তুফান অভিযানে অংশ নিয়েছিলেন- ইসরাইল এমন ভুয়া অভিযোগ তোলার পর জার্মানিসহ বহু পশ্চিমা দেশ এই সংস্থাকে আর্থিক সহযোগিতা বন্ধ করে দেয়।

হেগ-ভিত্তিক আইসিজে শুক্রবার এক বিবৃতিতে বলেছে, আগামী ৮ ও ৯ এপ্রিল এই অভিযোগের ব্যাপারে নিকারাগুয়া ও ইসরাইল উভয়ের বক্তব্যের শুনানি অনুষ্ঠিত হবে। বিবৃতিতে বলা হয়, নিকারাগুয়ার আবেদনের পরিপ্রেক্ষিতে কোনো অস্থায়ী রুল জারি করা হবে কিনা তা নির্ধারণ করার জন্য ওই শুনানি অনুষ্ঠিত হবে।

আইসিজের কাছে জানানো আর্জিতে নিকারাগুয়া বলেছিল, জরুরি ব্যবস্থা জারি করে এই আদালত যেন জার্মানিকে ইসরাইলে সামরিক সহায়তা বন্ধ করার নির্দেশ দেয়। পাশাপাশি আনরোয়াকে অর্থায়ন বন্ধ করার সিদ্ধান্ত ফিরিয়ে নেয়ার জন্যও যেন জার্মানিকে নির্দেশ দেয়া হয়। খবর পার্সটুডের