ঢাকা, বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪ | ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
Logo
logo

বিশ্ব স্বাস্থ্য সংস্থায় ইরানের নামে ‘পারিবারিক স্বাস্থ্য’ প্রকল্প নিবন্ধিত

ইরান পশ্চিম এশিয়া অঞ্চলের অন্যতম মেডিক্যাল হাব


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ১৬ মার্চ, ২০২৪, ০৫:০৩ পিএম

বিশ্ব স্বাস্থ্য সংস্থায় ইরানের নামে ‘পারিবারিক স্বাস্থ্য’ প্রকল্প নিবন্ধিত

বিশ্ব স্বাস্থ্য সংস্থায় ইরানের নামে ‘পারিবারিক স্বাস্থ্য’ নামের একটি প্রকল্প নিবন্ধিত হয়েছে। কাজাখস্তানের রাজধানী আস্তানায় সাংহাই সহযোগিতা সংস্থার সদস্য দেশগুলোর স্বাস্থ্যমন্ত্রীদের সপ্তম বৈঠকে ইরানের স্বাস্থ্য ও চিকিৎসা শিক্ষামন্ত্রী বাহরাম এইনুল্লাহি’র বক্তব্যের পর বিশ্ব স্বাস্থ্য সংস্থায় নিযুক্ত ইউরোপের আঞ্চলিক প্রতিনিধি ইরানের পক্ষ থেকে উত্থাপিত ‘পারিবারিক স্বাস্থ্য’ প্রকল্পটি নিবন্ধন করেন।

সাংহাই সহযোগিতা সংস্থার দেশগুলোর প্রতিনিধিরা এইনুল্লাহি’র বক্তব্যের ভূয়সী প্রশংসা করেন।

সাংহাই সহযোগিতা সংস্থার সদস্য দেশগুলোর স্বাস্থ্যমন্ত্রীদের ৭ম বৈঠকে পারিবারিক স্বাস্থ্য সুরক্ষার ক্ষেত্রে ইরানের অর্জনগুলোর কথা উল্লেখ করে ইরানের স্বাস্থ্য ও চিকিৎসা শিক্ষামন্ত্রী বলেন, ইরানি সমাজের স্বাস্থ্য সুরক্ষা করার ক্ষেত্রে ‘পারিবারিক স্বাস্থ্য’ পরিকল্পনাকে প্রধান অক্ষ হিসেবে বিবেচনা করা হয়।

স্বাস্থ্যসেবার ক্ষেত্রে ইসলামি প্রজাতন্ত্র ইরানের অনেক অর্জন রয়েছে বলে বৈঠকে এইনুল্লাহি উল্লেখ করেন। তিনি বলেন, সাংহাই সহযোগিতা সংস্থার সদস্য দেশগুলি ইরানের সঙ্গে একাডেমিক সহযোগিতার পাশাপাশি যৌথভাবে চিকিৎসা সরঞ্জাম ও ওষুধ উৎপাদনের ক্ষেত্রে গবেষণা করতে চায়।

স্বাস্থ্য ও চিকিৎসা সেবার ক্ষেত্রে ইসলামি প্রজাতন্ত্র ইরানের উল্লেখযোগ্য অগ্রগতির কারণে সাম্প্রতিক বছরগুলোতে ইরানকে পশ্চিম এশিয়া অঞ্চলের অন্যতম মেডিক্যাল হাব হিসেবে চিহ্নিত করা হয়েছে।

এরইমধ্যে অস্থি মজ্জা প্রতিস্থাপন এবং বন্ধ্যাত্ব চিকিৎসায় ইরান বিশ্বের তিন শীর্ষস্থানীয় দেশের তালিকায় নিজের নাম অন্তর্ভুক্ত করেছে। এছাড়া, অর্থোপেডিকস ও অঙ্গ প্রতিস্থাপনের ক্ষেত্রে বিশ্বে চতুর্থ অবস্থানে রয়েছে ইরান।  

পাশাপাশি, বিশেষায়িত কিছু রোগের জন্য প্রয়োজনীয় ওষুধ উৎপাদনে ইরান বিশ্বের সপ্তম স্থানে রয়েছে। আর কক্লিয়ার ইমপ্লান্টেশনে বিশ্বের শীর্ষ পাঁচটি দেশের মধ্যে স্থান করে নিয়েছে ইরান। খবর পার্সটুডের