ঢাকা, বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪ | ৮ জ্যৈষ্ঠ ১৪৩১
Logo
logo

ভারত মহাসাগরেও মার্কিন ও ইসরাইলি জাহাজে ইয়েমেনি হামলা শুরু

লাখ লাখ মানুষের সমাবেশে ঘোষণা দিলেন জেনারেল সারি


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ১৬ মার্চ, ২০২৪, ০৫:০৩ পিএম

ভারত মহাসাগরেও মার্কিন ও ইসরাইলি জাহাজে ইয়েমেনি হামলা শুরু

আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে প্রথমবারের মতো ভারত মহাসাগরে ইসরাইলি ও মার্কিন জাহাজে হামলা চালিয়েছে ইয়েমেনের হুথি আনসারুল্লাহ আন্দোলন সমর্থিত সেনাবাহিনী।

অবরুদ্ধ গাজা উপত্যকায় চলমান ইসরাইলি গণহত্যার প্রতিবাদে এতদিন লোহিত সাগর, আরব সাগর ও বাব আল-মান্দাব প্রণালিতে হামলা সীমিত রেখেছিল ইয়েমেন। এবার তা আরো বিস্তৃত পরিসরে ছড়িয়ে দেয়া হলো।

দেশটির সেনা মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারি শুক্রবার রাজধানী সানায় গাজার সমর্থনে লাখ লাখ মানুষের সাপ্তাহিক বিক্ষোভ সমাবেশে দেয়া ঘোষণায় এ খবর জানান। 

তিনি বলেন, ইয়েমেনের সশস্ত্র বাহিনী ভারত মহাসাগরে উপযুক্ত ক্ষেপণাস্ত্র ও ড্রোন ব্যবহার করে তিনটি ইসরাইলি ও মার্কিন জাহাজে হামলা চালিয়েছে। তিনটি হামলাই সফল হয়েছে বলে জেনারেল সারি উল্লেখ করেন। তবে এ সম্পর্কে তিনি বিস্তারিত আর কিছু জানাননি।

এর আগে বৃহস্পতিবার ইয়েমেনের হুথি আনসারুল্লাহ আন্দোলনের নেতা আব্দুল মালিক আল-হুথি বলেছিলেন, তার দেশের সামরিক বাহিনী ইহুদিবাদী ইসরাইল সংশ্লিষ্ট জাহাজগুলোর বিরুদ্ধে প্রতিশোধমূলক হামলা অব্যাহত রাখবে। এর পাশাপাশি ইয়েমেনি যোদ্ধারা ভারত মহাসাগর থেকে দক্ষিণ আফ্রিকার ‘কেপ অফ গুড’ পর্যন্ত ইসরাইল-বিরোধী অভিযান বিস্তৃত করবে। খবর পার্সটুডের