ঢাকা, বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪ | ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
Logo
logo

ফিলিস্তিনের নতুন প্রধানমন্ত্রী মোহাম্মদ মুস্তফা


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ১৬ মার্চ, ২০২৪, ১০:০৩ এএম

ফিলিস্তিনের নতুন প্রধানমন্ত্রী মোহাম্মদ মুস্তফা

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের দীর্ঘদিনের অর্থনৈতিক উপদেষ্টা মোহাম্মদ মোস্তফাকে ফিলিস্তিনের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন। যুক্তরাষ্ট্র অনেকদিন থেকেই ফিলিস্তিনি কর্তৃপক্ষের সংস্কারের জন্য চাপ সৃষ্টি করে আসছিল। তার প্রেক্ষিতেই এই পদক্ষেপ বলে জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা।

যুক্তরাষ্ট্রে থেকে অর্থনীতি ও রাজনৈতিক স্বাধীনতার উপর পড়াশোনা করা মোহাম্মদ মুস্তফা এখন ফিলিস্তিনি কর্তৃপক্ষের সরকার গঠন নিয়ে বেকায়দায় রয়েছেন। কারণ পশ্চিম তীরে ইসরায়েলি দখলদারিত্ব ক্ষমতা অনেকটাই খর্ব করে রেখেছে। 

বৃহস্পতিবার নিয়োগের ঘোষণা দিয়ে এক বিবৃতিতে আব্বাস মোস্তফাকে অধিকৃত পশ্চিম তীর এবং গাজায় প্রশাসনকে পুনরায় একীভূত করার, সরকারে সংস্কার, নিরাপত্তা পরিষেবা এবং অর্থনীতিতে নেতৃত্ব দেওয়ার এবং দুর্নীতির বিরুদ্ধে লড়াই করার পরিকল্পনা একত্রিত করতে বলেছিলেন। 

নতুন এই নিয়োগের মাধ্যমে মুস্তফা সাবেক প্রধানমন্ত্রী মোহাম্মদ শতায়েহের স্থলাভিষিক্ত হয়েছেন। গাজায় ইসরায়েলের যুদ্ধ এবং অধিকৃত পশ্চিম তীরে সহিংসতা বাড়ার মধ্যে পরিবর্তনের প্রয়োজনীয়তার উল্লেখ করে গত ফেব্রুয়ারিতে সরকারসহ পদত্যাগ করেছিলেন তিনি।

ফাতাহ পার্টির আধিপত্যপূর্ণ আন্তর্জাতিকভাবে স্বীকৃত ফিলিস্তিনি কর্তৃপক্ষ অধিকৃত পশ্চিম তীরে সীমিত স্ব-শাসন পরিচালনা করে। তারা ২০০৭ সালে হামাসের কাছে গাজার নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছিল। ফাতাহ এবং হামাস এই সপ্তাহে মস্কোতে আলোচনার জন্য মিলিত হবে বলে আশা করা হচ্ছে।

৬৯ বছর বয়সী মুস্তফা বিশ্বব্যাংকের বিভিন্ন জ্যেষ্ঠ পদে দায়িত্ব পালন করা ছাড়াও এর আগে তিনি ফিলিস্তিনের উপ-প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন।