ঢাকা, বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪ | ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
Logo
logo

গাজার উপকূলে এলো প্রথম ত্রাণবাহী জাহাজ ওপেন আর্মস


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ১৬ মার্চ, ২০২৪, ০৫:০৩ পিএম

গাজার উপকূলে এলো প্রথম ত্রাণবাহী জাহাজ ওপেন আর্মস

* চলমান ইসরায়েলি আগ্রাসন,  গণহত্যা তাণ্ডবে বিধ্বস্ত অবরুদ্ধ গাজা উপত্যকার উপকূলে শুক্রবার বিকেলে প্রথমবারের মতো একটি  ত্রাণবাহী জাহাজ পৌঁছেছে। স্প্যানিশ জাহাজ ‘ওপেন আর্মস’ গাজার বাসিন্দাদের জন্য ২০০ টন খাদ্যদ্রব্য নিয়ে এসেছে। সূত্র : বিবিসি, সিএনএন
 
গত ১২ মার্চ ভূমধ্যসাগরীয় দ্বীপ দেশ সাইপ্রাসের লারনাকা বন্দর থেকে রওনা হওয়ার তিন দিন পর গাজার উপকূলে নোঙ্গর করল ওপেন আর্মস। গাজায় কোনো সমুদ্রবন্দর না থাকায় উপকূল থেকে বেশ দূরেই নোঙ্গর করানো হয়েছে জাহাজটিকে।
 
স্বেচ্ছাসেবীদের উদ্যোগে গাজার বিভিন্ন ভবনের ধ্বংসাবশেষ দিয়ে গাজা সিটির শেখ আজলিন এলাকায় অবশ্য একটি অস্থায়ী জেটি নির্মাণ করা হয়েছে। জাহাজ থেকে ত্রাণপণ্যের কার্টন খালাসের পর নৌকার মাধ্যমে সেগুলো নিয়ে আসা হয়েছে জেটিতে।

২০০ টন ত্রাণের মধ্যে রয়েছে চাল, ময়দা, শিম, ক্যানজাত সবজি এবং ক্যানজাত মাংস। স্পেনের দাতব্য সংস্থা ওপেন আর্মস, যুক্তরাষ্ট্রভিত্তিক দাতব্য সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন এবং সংযুক্ত আরব আমিরাতের যৌথ উদ্যোগ ও অর্থায়নে পাঠানো হয়েছে এসব খাদ্যপণ্য।

এক বিবৃতিতে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, গাজায় রওনা হওয়ার আগে সাইপ্রাস উপকূলে জাহাজটিকে তল্লাশি করেছে ইসরায়েলি সেনারা।