ঢাকা, বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪ | ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
Logo
logo

রাখাইনে বিমান হামলায় ২৪ রোহিঙ্গা নিহত, জাতিসংঘের উদ্বেগ


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ২০ মার্চ, ২০২৪, ০৭:০৩ পিএম

রাখাইনে বিমান হামলায় ২৪ রোহিঙ্গা নিহত, জাতিসংঘের উদ্বেগ

* মিয়ানমারের রাখাইন রাজ্যের গ্রামগুলোতে জান্তা বাহিনী ক্রমাগত বিমান হামলা চালিয়ে যাচ্ছে। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এ হামলার ঘটনায় উদ্বেগ ও আশংকা প্রকাশ করেছেন। গত সোমবার বিমান হামলায় অন্তত ২৪ জন রোহিঙ্গা নিহত হয়েছেন। নিহতদের ধর্মীয় এক নেতা ও তার স্ত্রীও রয়েছেন।সূত্র : ইরাবতী, এএফপি

* জাতিসংঘের প্রধানের একজন মুখপাত্র সোমবার বলেন, মিনবিয়া শহরে সেনাবাহিনী ক্রমাগত বিমান হামলা চালিয়ে যাচ্ছে। এসব হামলায় বহু বেসামরিক মানুষ হতাহত হয়েছেন। এই হামলায় আরও কমপক্ষে ৩৩ জন আহত হয়েছেন।
 
* রাখাইন রাজ্যের রাজধানী সিত্তেওয়ের পূর্বে মিনবিয়া শহরটির অবস্থান।এর আগে গত রোববার দিবাগত রাত পৌনে দুইটার দিকে থার ধার গ্রামে বিমান হামলা হয়। এতে ১০ জন পুরুষ, ৪ জন নারী ও ১০ শিশু নিহত হয়।
 
* গ্রামের এক বাসিন্দা নিরাপত্তা ক্ষুন্ন হওয়ার আশঙ্কায় নাম না প্রকাশের শর্তে এএফপিকে বলেন, ‘আমাদের গ্রামে কোনো লড়াই হয়নি। অথচ তারা (জান্তা) আমাদের ওপর বোমা হামলা করেছে।’ মিনবিয়ার বাসিন্দারা বলেছেন, সোমবার ভোরের দিকে মিনবিয়ার থারদার গ্রামে জান্তা বাহিনীর একটি যুদ্ধবিমান থেকে দুটি বোমা ফেলা হয়েছে।

* দ্য ইরাবতি জানায়, বোমা হামলায় আহত ১৮ জনকে চিকিৎসা দিচ্ছে আরাকান আর্মি (এএ)।  থারদার গ্রামের ৩০০ বাড়িতে দুই হাজারের বেশি রোহিঙ্গা বাস করেন। আশপাশের গ্রামের বাস্তুচ্যুত লোকজনও সেখানে আশ্রয় নিয়েছেন। গত ৬ ফেব্রুয়ারি আরাকান আর্মির সদস্যরা মিনবিয়া শহরের দখল নেওয়ার পর থেকে সেখানে বার বার বিমান হামলা ও কামানের গোলাবর্ষণ করছে জান্তা বাহিনী।