ঢাকা, বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪ | ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
Logo
logo

ইউরোপের সবুজ শহরের খেতাব পেল স্পেনের ভ্যালেন্সিয়া


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ২০ মার্চ, ২০২৪, ০৭:০৩ পিএম

ইউরোপের সবুজ শহরের খেতাব পেল স্পেনের ভ্যালেন্সিয়া

* ভূমধ্যসাগরে খুব কাছেই স্পেনের অন্যতম রৌদ্রোজ্জ্বল শহর ভ্যালেন্সিয়া অবস্থিত। সম্প্রতি ইউরোপিয়ান কমিশন শহরটিকে ইউরোপের সবুজ রাজধানীর খেতাব প্রদান করেছে। ইউরোপিয়ান কমিশনের পক্ষ থেকে উল্লেখ করা হয়েছে যে. শহরটির ৫০ লাখ বর্গমিটার সবুজ এলাকা রয়েছে। সূত্র : সিএনএন

* ইউরোপিয়ান কমিশনের প্রতিবেদন অনুযায়ী, শহরটির বাসিন্দাদের মধ্যে ৯৭ শতাংশই সবুজের ঘেরা এলাকার ৩০০ মিটারের মধ্যে বসবাস করেন। এর আয়তন ১৩৪ দশমিক ৬ বর্গকিলোমিটার।

* সাধারণত পরিবেশের ক্ষেত্রে উদাহরণ সৃষ্টিকারী ইউরোপের কোনো শহরকে প্রতিবছর সবুজ রাজধানীর খেতাব দেয় ইউরোপীয় কমিশন। খেতাবপ্রাপ্ত শহর কর্তৃপক্ষ পরিবেশের টেকসই উন্নয়ন কর্মসূচির জন্য ছয় লাখ ইউরো পেয়ে থাকে।
 
* অবশ্য এ অর্থমূল্যের চেয়ে প্রকৃত মূল্য হচ্ছে সবুজ রাজধানীর খেতাব জেতার পর এর বিপণন মূল্য বেড়ে যায়। এর আগে সবুজ রাজধানী খেতাব জেতা অন্য শহরগুলো হলো এস্তোনিয়ার রাজধানী তালিন ও নরওয়ের রাজধানী অসলো।


* ভ্যালেন্সিয়ার পর্যটন ও উদ্ভাবনবিষয়ক কাউন্সিলর পাওলা লোবেট বলেন, ‘আমি মনে করি, এটি আমাদের সাধারণ কাজের জন্য ইউরোপীয় সম্প্রদায়ের স্বীকৃতি। আমরা আমাদের বাগান, সৈকত, সমুদ্র, আলবুফেরা প্রাকৃতিক পার্ক ও অন্যান্য এলাকা সুরক্ষিত রাখছি।’

* ভ্যালেন্সিয়ার সবুজ এলাকা দেখলে যে কেউ মুগ্ধ হবেন। এর মধ্যে রয়েছে সেখানকার টুরিয়া প্রাকৃতিক পার্ক। এটি শহরের মধ্যে দিয়ে রূপান্তরিত নদীর তীরের ৯ কিলোমিটার দীর্ঘ সবুজ এলাকা। শহরটি শিল্প ও বিজ্ঞানের শহর হিসেবেও পরিচিতি পেয়েছে। শহরটির আরেকটি বড় সুবিধা হচ্ছে, এখানে প্রচুর ফল ও সবজি পাওয়া যায়।