ঢাকা, বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪ | ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
Logo
logo

মস্কো কনসার্ট হল হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১১৫


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৩ মার্চ, ২০২৪, ০৫:০৩ পিএম

মস্কো কনসার্ট হল হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১১৫

মস্কো কনসার্ট হল হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১১৫

রুশ তদন্ত কমিটি জানায়, শুক্রবার সন্ধ্যায় মস্কোর কনসার্ট হলে হামলায় প্রাণহানির সংখ্যা বৃদ্ধি পেয়ে ১১৫ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছে অন্য ১২১ বলে মস্কো অঞ্চলের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

শনিবার সকালে রুশ প্রেসিডেন্ট পুতিনকে দেশের নিরাপত্তা বাহিনী এফএসবি-র প্রধান জানিয়েছেন, এই ঘটনায় ১১ জনকে আটক করা হয়েছে। তাঁদের মধ্যে রয়েছেন চার অভিযুক্তও, যাঁরা সরাসরি হামলায় জড়িত। স্থানীয় সংবাদ মাধ্যমে সে কথা প্রকাশিত হয়েছে।

স্থানীয় সংবাদ মাধ্যম বিএনও নিউজ জানিয়েছে, শুক্রবার রাতে মস্কোর ক্রকাস সিটি হলে গুলি চালিয়েছে চার জন। তাঁদের মধ্যে দুই আততায়ী এলোপাথাড়ি গুলি চালিয়ে ৬০ জনকে হত্যা করেছে বলে অভিযোগ। আহত হয়েছে ১১৫ জন।

রুশ সংবাদ মাধ্যম জানায়, হামলার পর সাদা গাড়িতে চেপে পালিয়ে যান চার থেকে ছ’জন জঙ্গি। ধাওয়া করে ব্রায়ানস্ক অঞ্চলে সেই গাড়িটিকে ধরে ফেলে পুলিশ। চার জঙ্গিকেও ধরা হয়। গাড়ি থেকে অস্ত্র উদ্ধার করেছে পুলিশ। গাড়ির ছবি সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে।

শুক্রবার সন্ধ্যায় মস্কোর ক্রকাস সিটি হলে চলছিল রাশিয়ার রক ব্যান্ড ‘পিকনিক’-এর অনুষ্ঠান। ওই হলে ছিল সহস্রাধিক দর্শক।

সেনা পোশাক পরে কনসার্ট হলে ঢুকে সন্ত্রাসীরা এলোপাথারি গুলি ছুড়তে থাকে। প্রত্যক্ষদর্শীদের দাবি, গ্রেনেড এবং বোমাও ছোড়া হয়।

ভিডিয়োতে দেখা গিয়েছে, কনসার্ট হল ধোঁয়ায় ভরে গিয়েছে। সেখান থেকে কালো ধোঁয়া গলগল করে বার হচ্ছে। আগুন নেভাতে তিনটি হেলিকপ্টার থেকে পানি নিক্ষেপ করা হয়। অনেকেই বাঁচতে চেয়ারের পিছনে লুকিয়ে পড়েন। কেউ কেউ দৌড়ে বেসমেন্টে বা ছাদেও উঠে পড়েন।

এই হামলার নিন্দা করেছে ইউরোপীয় ইউনিয়ন, জার্মানি, ফ্রান্স, স্পেন, ইটালিসহ বিশ্বের অনেক দেশ। মার্কিন যুক্তরাষ্ট্রের দাবি, এই হামলার নেপথ্যে রয়েছে আইএসের খোরাসান শাখা।

আইএসের ওই শাখাও হামলার দায় স্বীকার করেছে।

হোয়াইট হাউস জানিয়েছে, চলতি মাসের শুরুতে এই নিয়ে তারা মস্কোকে সতর্কও করেছিল। যদিও পুতিন সরকার এই নিয়ে কোনও মন্তব্য করেনি।

এই ঘটনায় এখনও প্রকাশ্যে কোনও মন্তব্য করেননি পুতিন। তাঁর এক সহযোগী জানিয়েছেন, আহতদের দ্রুত আরোগ্য কামনা করেছেন তিনি।

এই হামলার পর সারা দেশে কড়া নিরাপত্তা জারি করা হয়েছে। আগামী বেশ কয়েক দিন সমস্ত রকম অনুষ্ঠানও বাতিল করা হয়েছে।