ঢাকা, রবিবার, জুলাই ১৪, ২০২৪ | ৩০ আষাঢ় ১৪৩১
Logo
logo

রাশিয়ায় বান্ধবীকে দেখতে গিয়ে চুরি, গ্রেপ্তার মার্কিন সেনা


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ০৭ মে, ২০২৪, ০৫:০৫ পিএম

রাশিয়ায় বান্ধবীকে দেখতে গিয়ে চুরি, গ্রেপ্তার মার্কিন সেনা

রাশিয়ায় বান্ধবীকে দেখতে গিয়ে চুরি, গ্রেপ্তার মার্কিন সেনা

 রুশ বন্দরনগরী ভ্লাদিভস্তকে বান্ধবীর সঙ্গে দেখা করতে গিয়ে তার কাছ থেকেই চুরির অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে মার্কিন সেনাসদস্য সার্জেন্ট গর্ডন ব্ল্যাককে। গত দোসরা মে এ ঘটনা ঘটে। 

দক্ষিণ কোরিয়ায় কর্মরত ছিলেন গর্ডন। যুক্তরাষ্ট্রের টেক্সাসের ফোর্ট ক্যাভাজসের বাড়িতে তার ফিরে আসার প্রক্রিয়া চলছিল। ছুটিতে বান্ধবীর সঙ্গে দেখা করতে গেলে তাকে গ্রেপ্তার করে নিজেদের হেফাজতে নিয়েছে স্থানীয় রুশ কর্তৃপক্ষ।

একাধিক মার্কিন কর্মকর্তা বলেন, ৩৪ বছর বয়সী গর্ডন ব্ল্যাক একজন বিবাহিত। দেশে ফেরার প্রক্রিয়া চলার মধ্যেই রাশিয়ায় দীর্ঘদিনের এক বান্ধবীকে দেখতে যান তিনি। তাকে গ্রেপ্তারের ঘটনা রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ককে আরও জটিল করে তুলল। ইউক্রেন-রাশিয়া যুদ্ধ চলার প্রেক্ষাপটে দুই দেশের সম্পর্কে ক্রমেই উত্তেজনা বাড়ছিল।

সিনথিয়া স্মিথ নামে রুশ সেনাবাহিনীর এক মুখপাত্র গত বৃহস্পতিবার ভ্লাদিভস্তকে ব্ল্যাকের গ্রেপ্তার হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। ভ্লাদিভস্তক রাশিয়ার একটি প্রধান সামরিক ও বাণিজ্যিক বন্দর। ব্ল্যাকের বিরুদ্ধে ফৌজদারি অপরাধমূলক অসদাচরণের অভিযোগ আনা হয়েছে। এ ঘটনা সম্পর্কে যুক্তরাষ্ট্রকে অবগত করেছে রাশিয়া। পরে মার্কিন সেনাবাহিনীর তরফে ব্ল্যাকের পরিবারকে তার ব্যাপারে জানানো হয়।

স্মিথ বলেন, রাশিয়ায় গ্রেপ্তার সেনাসদস্যকে মার্কিন পররাষ্ট্র দপ্তর যথাযথ কূটনৈতিক সহায়তা দিয়ে যাচ্ছে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি