ঢাকা, রবিবার, জুলাই ১৪, ২০২৪ | ৩০ আষাঢ় ১৪৩১
Logo
logo

জালিয়াতির তদন্তে তৃতীয় প্রধান রুশ জেনারেল গ্রেপ্তার 


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২২ মে, ২০২৪, ০২:০৫ পিএম

জালিয়াতির তদন্তে তৃতীয় প্রধান রুশ জেনারেল গ্রেপ্তার 

জালিয়াতির তদন্তে তৃতীয় প্রধান রুশ জেনারেল গ্রেপ্তার 

ইভান পপভের সেনাবাহিনী ইউক্রেনীয় আক্রমণের সময় রাবোটিনোকে রক্ষা করেছিল। রুশ সামরিক আদালত ৫৮তম সেনাবাহিনীর প্রাক্তন কমান্ডার মেজর-জেনারেল ইভান পপভকে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছে, তার বিরুদ্ধে বড় আকারের জালিয়াতির অভিযোগে, বেশ কয়েকটি সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে। 

বেনামী আইন প্রয়োগকারী সূত্রের বরাত দিয়ে তাস মঙ্গলবার রুশ জেনারেলকে গ্রেপ্তারের কথা প্রকাশ করে। জেনারেল ইভান পপভের অ্যাটর্নি সের্গেই বুয়নোভস্কি বলেন, তার মক্কেল অপরাধ স্বীকার করেন না, কারণ তিনি কিছুতেই দোষী নন। 

সংবাদপত্র ভেদোমোস্তি অনুসারে, ২৩৫ তম গ্যারিসন সামরিক আদালতের নির্দেশে পপভকে গত শুক্রবার আটক করা হয়। প্রসিকিউটররা অভিযোগ করেছেন যে তিনি জাপোরোজিয়ে অঞ্চলে সামরিক দুর্গের নির্মাণ সামগ্রীর সাথে জড়িত বড় আকারের জালিয়াতির সঙ্গে জড়িত ছিলেন।

টেলিগ্রাম চ্যানেল ‘টু মেজরস’ অনুসারে, ২০২৩ সালের ইউক্রেনীয় আক্রমণের প্রস্তুতির জন্য, ফ্রন্ট লাইন বরাবর প্রতিরক্ষা কাঠামো নির্মাণের জন্য এই অঞ্চলের সামরিক প্রশাসন ২ হাজার টন ইস্পাত ক্রয় করা হয়। ক্রাসনোদর অঞ্চলের একজন নাম প্রকাশে অনিচ্ছুক ব্যবসায়ী ১০০ মিলিয়ন রুবলের বেশি সরকারকে প্রতারণা করে অন্যত্র সামগ্রী বিক্রি করেছেন বলে অভিযোগ রয়েছে।

পপভ ৫৮তম গার্ডস কম্বাইন্ড আর্মস আর্মিকে কমান্ড করেছিলেন, যা রাবোটিনোকে কেন্দ্র করে জাপোরোজিয়ে ফ্রন্টের অংশকে রক্ষা করেছিল, যে শহরটি ইউক্রেনীয় আক্রমণের প্রধান ধাক্কা হিসাবে পরিণত হয়েছিল।

ব্যর্থ ওয়াগনার বিদ্রোহের পরে তিনি গত বছরের জুলাই মাসে কমান্ড থেকে অব্যাহতি পেয়েছিলেন। 

পপভ হলেন তৃতীয় উচ্চপদস্থ সামরিক কর্মকর্তা যাকে গত মাসে অসদাচরণের অভিযোগে আটক করা হয়েছে। 

এছাড়া মেইন পার্সোনেল ডিরেক্টরেটের প্রধান লেফটেন্যান্ট জেনারেল ইউরি কুজনেটসভকে গত সপ্তাহে গ্রেপ্তার করা হয়। তার বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ আনা হয়েছিল। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি