ঢাকা, রবিবার, জুলাই ১৪, ২০২৪ | ৩০ আষাঢ় ১৪৩১
Logo
logo

ম্যাক্সওয়েলের ১ রানের জন্য বেঙ্গালুরুর খরচ ২১ লাখ রুপি


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৯ মে, ২০২৪, ০৯:০৫ পিএম

ম্যাক্সওয়েলের ১ রানের জন্য বেঙ্গালুরুর খরচ ২১ লাখ রুপি

ম্যাক্সওয়েলের ১ রানের জন্য বেঙ্গালুরুর খরচ ২১ লাখ রুপি

এবারের আইপিএল জুড়ে ব্যাটার দাপট দেখেছে ক্রিকেট বিশ্ব। টুর্নামেন্টের ইতিহাসের এক মৌসুমে সর্বোচ্চ ছক্কা, সর্বোচ্চ চার ও ওভারপ্রতি সর্বোচ্চ রানের সবকিছুই হয়েছে সদ্য শেষ হওয়া মৌসুমে। ব্যাটাররা রান উৎসবে মাতলেও এমন কিছু ব্যাটার আছেন যারা মৌসুম জুড়ে ছিলেন একদমই ব্যর্থ। এতটাই ব্যর্থ যে তাদের দামের সঙ্গে রানের তুলনা করা হলে প্রতি রানের পেছনে ফ্র্যাঞ্চাইজিগুলোর খরচ লাখ লাখ রুপি। - 

এই তালিকায় সবার উপরে আছেন গ্লেন ম্যাক্সওয়েল। এবারের আসর শুরুর আগে ব্যাট হাতে দুর্দান্ত ছন্দে ছিলেন অস্ট্রেলিয়ার এই অল-রাউন্ডার। কিন্তু আইপিএলে শুরু হতেই সেই দৃশ্য একদমই পরিবর্তন হয়ে যায়।

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে এবারের মৌসুমে ৯ ইনিংসে ম্যাক্সওয়েল রান করেন মাত্র ৫২। এর মধ্যে এক ইনিংসেই করেন ২৮। অস্ট্রেলিয়ার এই তারকা অল-রাউন্ডারকে ১১ কোটি রুপি দিয়ে কেনে ফ্র্যাঞ্চাইজিটি। সে হিসেবে তার এক রানের জন্য বেঙ্গালুরুর খরচ ২১ লাখ ১৫ হাজার রুপি।

এরপরের অবস্থানে আছেন লক্ষ্েণৗ সুপার জায়ান্টসের দেবদূত পাডিক্কাল। ভারতের এই ব্যাটারকে কিনতে ৭ কোটি ৭৫ লাখ রুপি করে ফ্র্যাঞ্চাইজিটি। তবে সে অর্থে ব্যাট হাতে দলের কোনো অবদানই রাখতে পারেননি তিনি। ৭ ম্যাচে বাঁহাতি এই ব্যাটারের রান ৩৮। অর্থাৎ তার প্রতিটি রানের মূল্য ২০ লাখ ৩৯ হাজার রুপি।

তালিকার তিন নম্বরে আছেন কলকাতা নাইট রাইডার্সের নিতিশ রানা। তবে এক্ষেত্রে তার তেমন কোনো দোষও নেই। চোটের কারণে টুর্নামেন্টের বেশির ভাগ সময় মাঠের বাইরে ছিলেন তিনি। ৮ কোটি রুপির বাঁহাতি এই ব্যাটার ২ ম্যাচে রান করেন ৩৩। অর্থাৎ তার প্রতিটি রানের জন্য চ্যাম্পিয়ন দলটির খরচ ১৯ লাখ রুপি।

আবার মুদ্রার ওপিঠও আছে। ক্রিকেটারদের কেনায় কাড়ি কাড়ি অর্থ খরচ করা ফ্র্যাঞ্চাইজিগুলো বেশ অল্প দামেই এমন কিছু খেলোয়াড়কে দলে ভেড়ায় যাদের কাছে অল্প খরচে অনেক রান পেয়েছে তারা। এই তালিকায় সবার ওপরে আছেন গুজরাট টাইটানসের সাই সুদর্শন। মাত্র ২০ লাখ রুপির বাঁহাতি এই ব্যাটার রান করেন ৫২৭। অর্থাৎ তার এক রানের জন্য গুজরাটের খরচ মাত্র ৩ হাজার ৭৯৫ রুপি।

একই মূল্যে শশাঙ্ক সিংকে দলে নেয় পাঞ্জাব কিংস। দলকে জেতাতে বেশ কিছু ম্যাচে বড় ভূমিকা রাখা এই ব্যাটারে রান ৩৫৪। ফলে তার প্রতিটি রানের মূল্য দাঁড়ায় ৫ হাজার ৬৪৯ রুপি করে।

এবারের আইপিএলে ব্যাট হাতে ঝড় তুলে আলোড়ন সৃষ্টি করেন জেইক ফ্রেজার-ম্যাগার্ক। বদলি হিসেবে অস্ট্রেলিয়ার তরুণ এই ব্যাটারকে দলে নেওয়ায় দিল্লি ক্যাপিটালসকে গুণতে হয় নিলামের ভিত্তি মূল্য ২০ লাখ রুপিতে। চার-ছক্কার ফুলঝুরিতে ফ্রেজার-ম্যাগার্কের ব্যাট থেকে আসে ৯ ম্যাচে ৩৩০ রান। ফলে তার প্রতি রানের জন্য ফ্র্যাঞ্চাইজিটির খরচ ৬ হাজার ৬০ রুপি করে।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি