ঢাকা, রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪ | ২৩ ভাদ্র ১৪৩১
Logo
logo

সাকিবকে টপকে টি-টোয়েন্টিতে এখন বিশ্বসেরা অলরাউন্ডার হাসারাঙ্গা, হৃদয়ের উন্নতি


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৯ মে, ২০২৪, ০৯:০৫ পিএম

সাকিবকে টপকে টি-টোয়েন্টিতে এখন বিশ্বসেরা অলরাউন্ডার হাসারাঙ্গা, হৃদয়ের উন্নতি

সাকিবকে টপকে টি-টোয়েন্টিতে এখন বিশ্বসেরা অলরাউন্ডার হাসারাঙ্গা, হৃদয়ের উন্নতি

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) টি-টোয়েন্টি অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারিয়েছেন সাকিব আল হাসান। গত ১৫ মে প্রকাশিত র‌্যাঙ্গিংয়ে সাকিব ও শ্রীলঙ্কার অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গার সঙ্গে সমান ২২৮ পয়েন্ট নিয়ে যৌথভাবে শীর্ষে ছিলেন।

বুধবার (২৯ মে) হালনাগাদকৃত র‌্যাঙ্কিংয়ে সাকিবকে টপকে শীর্ষস্থান এককভাবে দখল করেছেন হাসারাঙ্গা। এখন টাইগার অলরাউন্ডারের রেটিং পয়েন্ট ২২৩। হাসারাঙ্গার পয়েন্ট ২২৮। এর আগে ২০২২ সালের অক্টোবর থেকে ২০২৩ সালের জুলাই পর্যন্ত র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ছিলেন সাকিব।

গত মাসে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের মাঝে একবার দুইয়ে নেমে গিয়েছিলেন, সিরিজের মাঝেই শীর্ষস্থান ফিরেও পেয়েছিলেন। সবশেষ যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজে ৩ ম্যাচ খেলে সাকিব উইকেট নেন মাত্র ১টি এবং ব্যাটিংয়ে ৩৬ রান করেন। অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের মধ্যে সাকিবের পরের অবস্থান মেহেদী হাসান মিরাজের।

তবে যুক্তরাষ্ট্রের সিরিজে ব্যাট হাতে দারুণ ব্যাটিংয়ে র‌্যাঙ্কিংয়ে উন্নতি করেছেন তৌহিদ হোসেন হৃদয়। ক্যারিয়ার সেরা ৪৭৫ রেটিং পয়েন্টে ১২ ধাপ এগিয়ে ৬০ নম্বরে অবস্থান করছেন তিনি। যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রথম ম্যাচে ৫৮ রানের দারুণ ইনিংসের পর দ্বিতীয় ম্যাচে ২৫ রান করেন।

একই সিরিজের প্রথম ম্যাচে ১৯ রানের পর দ্বিতীয় ম্যাচে নামেননি তানজিদ হাসান। তবে শেষ ম্যাচে ফিফটি ছাড়ানো ইনিংসে ৩৪ ধাপ এগিয়ে একশোর ভেতরে ঢুকেছেন বাঁহাতি এই ব্যাটার।

বাজে পারফরম্যান্সে ৫ ধাপ পেছালেন লিটন দাস। ৪০তম অবস্থানে থাকা এই ব্যাটারই আছেন দেশের হয়ে সবার ওপরে। একই কারণে পিছিয়েছেন কাপ্তান নাজমুল হোসেন শান্তও। ৪ ধাপ পিছিয়ে তার অবস্থান ৪৪তম।

বাংলাদেশের বোলারদের মধ্যে সবার ওপরে (২৩) আছেন মুস্তাফিজুর রহমান। এই সিরিজে তিন ম্যাচে ১০ উইকেট নেওয়ার পাশাপাশি হয়েছেন সিরিজ সেরা। শেষ ম্যাচে ১০ রানে নেন ৬ উইকেট। দুই ধাপ এগিয়েছেনে এই পেসার। একই সিরিজে রিশাদ হোসেন তিন ম্যাচে ৪.৪০ ইকোনোমিতে পান ৪ উইকেট। যে কারণে ৩৮ ধাপ এগিয়ে তার অবস্থান ৫২। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি