ঢাকা, রবিবার, জুলাই ১৪, ২০২৪ | ৩০ আষাঢ় ১৪৩১
Logo
logo

রাফায় রাস্তায় রাস্তায় চলছে তুমুল লড়াই, বহু নিহত


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ৩০ মে, ২০২৪, ০১:০৫ পিএম

রাফায় রাস্তায় রাস্তায় চলছে তুমুল লড়াই, বহু নিহত

রাফায় রাস্তায় রাস্তায় চলছে তুমুল লড়াই, বহু নিহত

গাজার দক্ষিণের রাফাতে ইসরায়েলি বোমা হামলা অব্যাহত রয়েছে। এরইমধ্যে সেখানে রাস্তায় রাস্তায় তুমুল লড়াই চলছে। হানাদার বাহিনীর বিরুদ্ধে প্রচন্ড প্রতিরোধ গড়ে তুলেছেন ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধারা। এসময় তারা বহু দখলদার সেনাকে হত্যা করেছেন।
 অবরুদ্ধে গাজার নিরাপদ অঞ্চল ঘোষিত রাফাতে লাখ লাখ বাস্তুচ্যূত ফিলিস্তিনি আশ্রয় নেন। মঙ্গলবার রাফাহ শহরের কেন্দস্থলে ইসরায়েলি ট্যাংক বহর প্রবেশ করার পর চলমান অবিরাম হামলায় তাঁবুতে আশ্রয়গ্রহণকারী অন্তত ৩৭ নিরীহ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে, তারা গাজার সঙ্গে মিসরের সীমান্তের সম্পূর্ণট্ াদখল করে নিয়েছে। এতে যে বিষয়টি পরিস্কার হয়ে গেছে তা হল, আন্তর্জাতিক বিচার আদালতের রায় এবং বিশ্বব্যাপী নিন্দা ও ক্ষোভকে কোন পাত্তা দিচ্ছে না ইসরায়েল। তারা স্থলহামলার পরিধি ও তীব্রতা আরও বাড়িয়ে দিয়েছে।

ইসরায়েলের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা তজেচি হানেগবি বলেছেন, ‘গাজার যুদ্ধ আরও সাত মাস ধরে চলবে। হামাসের ক্ষমতা ধ্বংস করতে এটি করা প্রয়োজন।

এদিকে রাফার পশ্চিমে তালআল-সূলতান এলাকা থেকে আহত লোকদের উদ্ধার করার চেষ্টা করার সময় বিমান হামলা চালিয়ে দুইজন স্বাস্থ্যকর্মীকে হত্যা করেছে ইসরায়েল। ফিলিস্তিনি রেডক্রিসেন্ট একথা জানিয়েছে।

গত ৭ অক্টোবর থেকে গাজায় অরিবাম ইসরায়েলি আগ্রাসন ও গণহত্যার শিকার হয়ে নিহত হয়েছের অন্তত ৩৬,১৭১ ফিলিস্তিনি এবং আহত হয়েছেন আরও অন্তত ৮০,৪২০ জন। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি