ঢাকা, রবিবার, জুলাই ১৪, ২০২৪ | ৩০ আষাঢ় ১৪৩১
Logo
logo

দক্ষিণ কোরিয়ায় ২৬০টি ‘ময়লা ও মল’র বেলুন পাঠাল পিয়ংইয়ং


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ৩০ মে, ২০২৪, ০১:০৫ পিএম

দক্ষিণ কোরিয়ায় ২৬০টি ‘ময়লা ও মল’র বেলুন পাঠাল পিয়ংইয়ং

দক্ষিণ কোরিয়ায় ২৬০টি ‘ময়লা ও মল’র বেলুন পাঠাল পিয়ংইয়ং

অন্তত ২৬০টি বেলুনের সঙ্গে ময়লা ও মলের ব্যাগ বেঁধে সেগুলো দক্ষিণ কোরিয়ার সীমান্ত ও অভ্যন্তরে উত্তর কোরিয়া এসব বেলুন পাঠায়। এই পরিস্থিতিতে নাগরিকদের ঘরের ভেতরে থাকতে আহ্বান জানিয়েছে দক্ষিণ কোরিয়ার কর্তৃপক্ষ। 

এ ধরণের আবর্জনার বেলুন পাঠানো ‘আন্তর্জাতিক আইনের লঙ্ঘন’ বলে মন্তব্য করেছে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী। তারা নিজ দেশে নাগরিকদেরকে সতর্ক করে দিয়ে বলেছে, তারা যেন সাদা রঙের এসব বেলুন ও সেগুলোর সঙ্গে যুক্ত প্লাস্টিক ব্যাগ না ধরেন।

দক্ষিণ কোরিয়ার ৯ প্রদেশের ৮টিতে উত্তর কোরিয়ার এসব বেলুন পাওয়া গেছে। দক্ষিণ কোরিয়ার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এসব বেলুনে যা পাওয়া গেছে, তা পরীক্ষা-নিরীক্ষা করে দেখছে।

 উভয় কোরিয়ার মধ্যে পাল্টাপাল্টি বেলুন পাঠানো নতুন কোনো ঘটনা নয়। ১৯৫০-এর দশকের কোরিয়া যুদ্ধের পর থেকে উভয় দেশ পাল্টাপাল্টি বেলুন পাঠিয়ে আসছে। আর সেগুলো ছিল অপপ্রচারমূলক বেলুন।

কিছুদিন আগে থেকেই উত্তর কোরিয়া হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছিল, তাদের সীমান্ত এলাকায় সম্প্রতি বেলুনে করে ঘন ঘন লিফলেট ও অন্য ময়লা-আবর্জনা পাঠানো হচ্ছে। দক্ষিণ কোরিয়া থেকে পাঠানো এসব লিফলেট ও ময়লা-আবর্জনা বেলুনের প্রতিশোধ নেওয়া হবে।

গত রোববার রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমে এক বিবৃতিতে উত্তর কোরিয়ার উপপ্রতিরক্ষামন্ত্রী দ্বিতীয় কিম ক্যাং বলেন, দক্ষিণ কোরিয়ার সীমান্ত এলাকা ও অভ্যন্তরে শিগগির পরিত্যক্ত কাগজ ও ময়লা-আবর্জনার স্তূপ পাঠানো হবে। তখন তারা বুঝবে, এসব সরাতে কত পরিশ্রম করতে হয়। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি