ঢাকা, রবিবার, জুলাই ১৪, ২০২৪ | ৩০ আষাঢ় ১৪৩১
Logo
logo

যুক্তরাষ্ট্রের দেওয়া বোমা দিয়েই রাফায় তাঁবুতে গণহত্যা চালায় ইসরায়েল


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ৩০ মে, ২০২৪, ০১:০৫ পিএম

যুক্তরাষ্ট্রের দেওয়া বোমা দিয়েই রাফায় তাঁবুতে গণহত্যা চালায় ইসরায়েল

যুক্তরাষ্ট্রের দেওয়া বোমা দিয়েই রাফায় তাঁবুতে গণহত্যা চালায় ইসরায়েল

ফিলিস্তিনের গাজার রাফায় শরণার্থী তাঁবুতে গণহত্যা চালাতে ইসরায়েল যে প্রাণঘাতি শক্তিশালী বোমা ব্যবহার করেছিল তা সরবরাহ করেছে যুক্তরাষ্টে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের বিশ্লেষণে এমনটা উঠে এসেছে। 

গত রোববার রাতের ওই হামলায় ২৩ শিশু, নারী, বয়োবৃদ্ধসহ কমপক্ষে ৪৫ জন নিহত হন। আহত হন ২০০ জনের বেশি। নিরাপদ ঘোষিত এলাকায় এই হামলার ঘটনায় বিশ্বজুড়ে নিন্দার ঝড় ওঠে।

শরণার্থী তাঁবুতে হামলার একাধিক ভিডিও বিশ্লেষণ করে সিএনএন। এ ছাড়া ঘটনাস্থলে থাকা বোমার ধ্বংসাবশেষ বিস্ফোরক বিশেষজ্ঞরা পর্যালোচনা করে দেখেন। এতে দেখা যায়, হামলায় যুক্তরাষ্ট্রের সরবরাহ করা জিবিইউ-৩৯ বোমা ব্যবহার করেছিল ইসরায়েলি বাহিনী। বিস্ফোরক অস্ত্রবিশেষজ্ঞ ক্রিস কব-স্মিথ সিএনএনকে বলেন, জিবিইউ-৩৯ বোমা তৈরি করে মার্কিন কোম্পানি বোয়িং।

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর বিস্ফোরক নিষ্ক্রিয়কারী দলের সিনিয়র সদস্য ট্রেভর বল বলেন, জিবিইউ-৩৯ বোমার ওয়ারহেড অংশ অন্য বোমার চেয়ে আলাদা এবং এর গতিপথ নির্দেশক সরঞ্জাম ও ডানা একেবারেই ব্যতিক্রমী।

সিএনএনের পাওয়া ভিডিওগুলোতে দেখা যায়, রাফায় তাঁবু দিয়ে তৈরি আশ্রয় কেন্দ্রের বড় একটি অংশে দাউ দাউ করে আগুন জ্বলছে। রাতে চালানো ওই হামলার ঘটনায় অনেকেই জীবন্ত পুড়ে মারা যান। বোমার আঘাতে শিশুদের শরীর ছিন্নবিচ্ছিন্ন হয়ে যায়। মাথা বিচ্ছিন্ন হয়ে যাওয়া শিশুর মরদেহও দেখা যায়।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি