ঢাকা, রবিবার, জুলাই ১৪, ২০২৪ | ৩০ আষাঢ় ১৪৩১
Logo
logo

ইসরায়েল থেকে ব্রাজিলের রাষ্ট্রদূত প্রত্যাহার


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ৩০ মে, ২০২৪, ০১:০৫ পিএম

ইসরায়েল থেকে ব্রাজিলের রাষ্ট্রদূত প্রত্যাহার

ইসরায়েল থেকে ব্রাজিলের রাষ্ট্রদূত প্রত্যাহার

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের নির্বিচার হামলা ও গণহত্যা ঘিরে কয়েক মাস ধরে টানাপোড়েন চলছিল ব্রাজিল ও ইসরায়েলের মধ্যে। এ পরিস্থিতে এবার নিজেদের রাষ্ট্রদূত প্রত্যাহারের ঘোষণা দিল প্রেসিডেন্ট লুলা ডি সিলভার দেশ ব্রাজিল। 

গত বুধবার প্রজ্ঞাপন জারি করে ইসরায়েল থেকে রাষ্ট্রদূত ফ্রেডেরিকো মেয়ারকে প্রত্যাহারের ঘোষণা দেয় ব্রাজিল সরকার। তাকে সুইজারল্যান্ডের জেনেভায় বদলি করা হয়েছে। সেখানে তিনি জাতিসংঘে ব্রাজিলের স্থায়ী মিশনে যোগ দেবেন। ব্রাজিলের এ পদক্ষেপের বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি ইসরায়েল।

গত বছরের অক্টোবর থেকে গাজায় বর্বর গণহত্যা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। এতে এখন পর্যন্ত ৩৬১৭১জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা বিভিন্ন সময়ে এই হামলার তীব্র সমালোচনা করেছেন।

গত ফেব্রুয়ারিতে গাজায় চলমান ইসরায়েলি অভিযানকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার হলোকাস্টের (ইহুদি নিধন) সঙ্গে তুলনা করেন লুলা। এর জেরে ইসরায়েলে ব্রাজিলের রাষ্ট্রদূতকে তলব করেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাৎজ। পশ্চিম জেরুজালেমে অবস্থিত ন্যাশনাল হলোকাস্ট মিউজিয়ামে ডেকে তাকে তিরস্কার করা হয়। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি