ঢাকা, রবিবার, জুলাই ১৪, ২০২৪ | ৩০ আষাঢ় ১৪৩১
Logo
logo

রোহিঙ্গাদের অনিরাপদ স্থানে পাঠানোর বিরুদ্ধে জাতিসংঘের দৃঢ় অবস্থান


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ৩০ মে, ২০২৪, ০৬:০৫ পিএম

রোহিঙ্গাদের অনিরাপদ স্থানে পাঠানোর বিরুদ্ধে জাতিসংঘের দৃঢ় অবস্থান

রোহিঙ্গাদের অনিরাপদ স্থানে পাঠানোর বিরুদ্ধে জাতিসংঘের দৃঢ় অবস্থান

২৯ মে জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে রোহিঙ্গাদের ভারত থেকে জোরপূর্বক বাংলাদেশে পাঠানোর অভিযোগে আন্তর্জাতিক অপরাধ আদালতে দায়ের করা আইনি প্রতিষ্ঠান গার্নিকা থার্টিসেভেনে’র অভিযোগ প্রসঙ্গে সাংবাদিকের সঙ্গে কথা বলেছেন জাতিসংঘের মহাসচিব আন্থোনিও গুতেরার মুখপাত্র স্টিফেন ডুজারিক। 

বাংলাদেশ সরকার ইতিমধ্যে ঘোষণা করেছে যে তারা আর কোনো রোহিঙ্গা শরণার্থীকে আশ্রয় দিবে না। কর্তৃপক্ষ কি নতুন করে শরণার্থী নিতে সম্মত হয়েছে? সাংবাদিকের এমন প্রশ্নের উত্তরে ডুজারিক বলেন, এ বিষয়ে কোনো প্রতিবেদন আমার চোখে পড়েনি। বিষয়টি বিস্তারিত দেখার জন্য আমাদের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এর সঙ্গে যোগাযোগ করার অনুরোধ জানাই।

তিনি আরো বলেন, স্পষ্টতই বাংলাদেশ রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে উদারতার পরিচয় দিয়েছে। আমি মনে করি বাংলাদেশের বিভিন্ন সংস্থা উদারতার পরিচয় দিচ্ছে এবং আমি আশা করি বাংলাদেশ আমাদের মানবিক কার্যক্রম সমর্থন অব্যাহত রাখবে।

পর্যায়ে সাংবাদিকের আরেকটি প্রশ্ন ছিল, ভারত জোরপূর্বক রোহিঙ্গা শরণার্থীদের বাংলাদেশে প্রবেশে বাধ্য করছে বলে সম্প্রতি গার্নিকা থার্টিসেভেন আন্তর্জাতিক অপরাধ আদালতে যে অভিযোগ দায়ের করেছে সে বিষয়ে জাতিসংঘের মন্তব্য কী? 

এ প্রশ্নের জবাবে ডুজারিক বলেন, এ বিষয়ে কিছুই আমার চোখে পড়েনি। কিন্তু আপনাকে বলবো, অনিরাপদ কোনো জায়গায় শরণার্থীদের জোর করে ঠেলে দেওয়ার বিরুদ্ধে জাতিসংঘের অবস্থান দৃঢ়। শরণার্থীদের স্বেচ্ছায় তাদের নিজ দেশে নিরাপত্তা এবং সম্মানের সাথে ফেরত পাঠানো উচিত বলে আমি মনে করি। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি