ঢাকা, রবিবার, জুলাই ১৪, ২০২৪ | ৩০ আষাঢ় ১৪৩১
Logo
logo

যুদ্ধ পরবর্তী পরিকল্পনা ছাড়া গাজায় জিততে পারবে না ইসরায়েল: ব্লিঙ্কেন 


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ৩০ মে, ২০২৪, ০৬:০৫ পিএম

যুদ্ধ পরবর্তী পরিকল্পনা ছাড়া গাজায় জিততে পারবে না ইসরায়েল: ব্লিঙ্কেন 

যুদ্ধ পরবর্তী পরিকল্পনা ছাড়া গাজায় জিততে পারবে না ইসরায়েল: ব্লিঙ্কেন 

বুধবার মলদোভার রাজধানী চিসিনাউতে এক সংবাদ সম্মেলনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ওই মন্তব্য করে বলেন, হামাসের পরাজয় নিশ্চিত করতে এবং সেখানে নিরাপত্তা পুনরুদ্ধার ও সরকার প্রতিষ্ঠায় ইসরায়েলের একটি পরিকল্পনা থাকা আবশ্যকীয়।

তিনি বলেন, এ ধরনের একটি পরিকল্পনা ছাড়া সামনের দিকে এগোনো সম্ভব নয়।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আরও বলেছেন, গাজায় হামাসের সামরিক সক্ষমতা গুঁড়িয়ে দিতে ইসরায়েল সত্যিই সফল হয়েছে। একই সঙ্গে তিনি বলেন, গাজার ভবিষ্যত নির্ধারণে ইসরায়েলকে এককভাবে দায়ী করা উচিত নয়। 

যুদ্ধ পরবর্তী গাজা নিয়ে ইসরায়েলের পরিকল্পনা না থাকার বিষয়ে ব্লিঙ্কেন বলেন, এর অর্থ হলো হামাস আবার গাজার নিয়ন্ত্রণ নিবে, যা অগ্রহণযোগ্য। আর তা না হলে সেখানে অরাজকতা, বিশৃংখলা এবং একটি শূন্যতার সৃষ্টি হবে সে পরিপ্রেক্ষিতে হামাস বা অন্য কোনো গোষ্ঠী জায়গা দখল করবে।’

এ অবস্থায় মার্কিন যুক্তরাষ্ট্র গাজা নিয়ে ইসরায়েলকে যুদ্ধ পরবর্তী পরিকল্পনা করার বিষয়ে প্রকাশ্যে চাপ দিচ্ছে। তাদের দাবি যুদ্ধের পর একটি সংস্কারকৃত ফিলিস্তিন কর্তৃপক্ষের (পিএ) মাধ্যমে গাজা পরিচালিত হোক। 

তবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু যুক্তরাষ্ট্রের এ প্রস্তাব প্রত্যাখান করেছেন। তিনি বলেন, গাজার নিয়ন্ত্রণ ফিলিস্তিন কর্তৃপক্ষের কাছে নয় বরং গাজা এবং পশ্চিম তীর ইসরায়েলের নিয়ন্ত্রণেই রাখতে হবে।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি