ঢাকা, শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪ | ৩ কার্তিক ১৪৩১
Logo
logo

ইউক্রেনের বিদ্যুৎ স্থাপনায় রাশিয়ার ১০০ ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ০২ জুন, ২০২৪, ০৬:০৬ পিএম

ইউক্রেনের বিদ্যুৎ স্থাপনায় রাশিয়ার ১০০ ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা

 ইউক্রেনের বিদ্যুৎ স্থাপনায় রাশিয়ার ১০০ ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা

কিয়েভকে দেওয়া মার্কিন অস্ত্র রাশিয়ার ভেতরে ব্যবহার করা হবে কি না, তা নিয়ে আলোচনার মধ্যেই ইউক্রেনে হামলা জোরদার করেছে মস্কো। ইউক্রেনের বিভিন্ন জ্বালানি অবকাঠামো নিশানা করে শুক্রবার রাতভর শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। ইউক্রেনের সামরিক বাহিনী শনিবার একথা জানায়।

ইউক্রেনের বিমানবাহিনী জানিয়েছে, শুক্রবার রাতে শত্রুরা ইউক্রেনে অন্তত ৫৩টি ক্ষেপণাস্ত্র ও ৪৭টি ড্রোন হামলা চালিয়েছে। এর মধ্যে ৩৫টি ক্ষেপণাস্ত্র ও ৪৬টি ড্রোন ভূপাতিত করা হয়। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রুশ আক্রমণের মুখে পশ্চিমা মিত্রদের কাছে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা চেয়েছেন।

দেশটির বিদ্যুৎ বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে, হামলায় দুটি বিদ্যুৎকেন্দ্র ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে বিদ্যুৎকেন্দ্রগুলোর অবস্থান কোথায় এ বিষয়ে কিছু জানানো হয়নি। বিদ্যুৎ বিভাগের বিবৃতিতে বলা হয়েছে, ইউক্রেনের জ্বালানি খাতের জন্য এটা ছিল আরও একটা কঠিন রাত।

ইউক্রেনের জ্বালানিবিষয়ক মন্ত্রী জার্মান গালুশেঙ্কো জানিয়েছেন, দোনেৎস, নিপ্রোপেত্রভস্ক, কিরোভোগ্রাদ, ইভানো-ফ্রাঙ্কিভিস্ক ও জাপোরিঝঝিয়া অঞ্চলে বিভিন্ন অবকাঠামো নিশানা করে হামলা চালিয়েছে রাশিয়া। এ কারণে বিদ্যুৎ সরবরাহে বড় ধরনের বিঘ্ন ঘটেছে।

লিভিভের আঞ্চলিক গভর্নর মাকসিম কজিতস্কি বলেছেন, রুশ বাহিনীর হামলায় পোল্যান্ড সীমান্তবর্তী অঞ্চলে চারজন আহত হয়েছেন। এ ছাড়া হামলায় তিনটি স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে। ইউক্রেনের সর্ববৃহৎ বেসরকারি জ্বালানি উৎপাদানকারী প্রতিষ্ঠান ডিটেক জানিয়েছে, তাদের দুটি তাপবিদ্যুৎকেন্দ্রে হামলা হয়েছে। এতে বিদ্যুৎকেন্দ্রটির যন্ত্রপাতির ‘ব্যাপক ক্ষয়ক্ষতি’ হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, রাশিয়ার বিভিন্ন জ্বালানি স্থাপনায় কিয়েভের হামলার জবাব দিতে তাদের সেনারা ইউক্রেনের সামরিক ও শিল্প কমপ্লেক্স এবং বিভিন্ন বিদ্যুৎকেন্দ্রে হামলা চালাচ্ছে।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি