ঢাকা, রবিবার, জুলাই ১৪, ২০২৪ | ৩০ আষাঢ় ১৪৩১
Logo
logo

ভারত-পাকিস্তানের আগুনে লড়াই আজ


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ০৯ জুন, ২০২৪, ০৩:০৬ পিএম

ভারত-পাকিস্তানের আগুনে লড়াই আজ

ভারত-পাকিস্তানের আগুনে লড়াই আজ

টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটের সবচেয়ে আকর্ষণীয় ম্যাচটি মাঠে গড়াচ্ছে আজ। চির প্রতিদ্বন্দ্বী দুই দেশ ভারত ও পাকিস্তান এ ম্যাচে মুখোমুখি হচ্ছে। বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায় শুরু হবে ম্যাচটি। ভেন্যু সেই বিতর্কিত নিউইয়র্ক।

ক্রিকেটে ভারত-পাকিস্তান ম্যাচ মানেই অন্যরকম এক আবহাওয়া। টানটান উত্তেজনা- সে মাঠে হোক আর মাঠের বাইরে হোক। শুধু মাঠে আর মাঠের বাইরে সেই উত্তেজনা সীমাবদ্ধ থাকে না, তা ছড়িয়ে পড়ে রাজনৈতিক অঙ্গনে। এমনকি দুই দেশের রাজনীতির সর্বোচ্চ স্তরে তা পৌঁছে যায়। শুধু তাই নয়, ব্যাটে-বলে লড়াই ছাপিয়ে তা কথার লড়াইয়ে রূপ নেয়। চলতে থাকে কথার বাউন্সার।

এবারের বিশ্বকাপে উভয় দলের দ্বিতীয় ম্যাচ এটি। প্রথম ম্যাচে জয় পেয়ে ভারত সুবিধাজনক অবস্থায় রয়েছে। অন্যদিকে হার দিয়ে শুরু হয়েছে পাকিস্তানের বিশ্বকাপ মিশন। স্বাগতিক যুক্তরাষ্ট্রের কাছে হেরে যায় তারা, যা বিশ্বকাপ ক্রিকেটের অঘটনের তালিকায় স্থান করে নিয়েছেন। প্রথম ম্যাচে হারের ফলে পাকিস্তানে পিঠ দেয়ালে ঠেকে গেছে। টুর্নামেন্টে টিকে থাকতে তাদের সামনে এখন একটাই রাস্তা খোলা- তা হচ্ছে জয়। পাকিস্তানের এমন পরিস্থিতি এই ম্যাচে নিয়ে গেছে অন্য উচ্চতায়।

দুই দেশের মধ্যে রাজনৈতিক বৈরিতা থাকায় পাকিস্তান ও ভারতের দ্বিপাক্ষিক সিরিজ এখন বন্ধ। ফলে চির প্রতিদ্বন্দ্বী এই দুই দেশের লড়াই দেখার জন্য ক্রিকেটভক্তরা আইসিসি টুর্নামেন্টের জন্য তীর্থের কাকের মতো অপেক্ষা করে থাকে। ২০১১ সাল থেকে গত ১৩ বছরে আইসিসি টুর্নামেন্টে দেশ দুটো ১১ টুর্নামেন্টে ১২বার মুখোমুখি হয়েছে। এ লড়াইয়ে পরিস্কারভাবে এগিয়ে রয়েছে ভারত। আটবার জয় পেয়েছে তারা, তিনবার পাকিস্তান, একবার টাই হয়েছে। তবে সর্বশেষ চার ম্যাচের ফলাফল পাকিস্তান ভক্তদের কিছুটা আশাবাদী করে তুলতে পারে। এ সময়ের লড়াইয়ের ফলাফলে কেউ কাউকে পিছিয়ে রাখতে পারেনি। চার ম্যাচে দুটো ভারতের জয়, দুটোতে পাকিস্তানের।

টুর্নামেন্টের পয়েন্ট টেবিলে পাকিস্তানের তুলনায় ভারত এগিয়ে রয়েছে। তারপর আজকের ম্যাচের পিচের সঙ্গে ভারতের একটা সম্পর্কও তৈরি হয়েছে। প্রস্তুতি ম্যাচের পাশাপাশি এ মাঠে একটা ম্যাচ খেলেছে তারা। সে তুলনায় পাকিস্তান পিছিয়ে। তারা গত শুক্রবার নিউইয়র্কে পৌঁছেছে। ফলে ভারত যে একটু সুবিধাজনক অবস্থায় থাকবে তা বলাই বাহুল্য।

আজকের ম্যাচের জন্য ভারতীয় দলে কোনো পরিবর্তন আসছে না। যে দলটা আয়ারল্যান্ডকে হারিয়েছিল সেই দলটা অপরিবর্তিত থাকছে। অন্যদিকে পাকিস্তান দলে পরিবর্তন আসতে পারে। প্রথম ম্যাচে ছিলেন না ইমাদ ওয়াসিম। তিনি দলে যুক্ত হতে পারেন। সে ক্ষেত্রে প্রথম ম্যাচে রান করতে ব্যর্থ আজম খানকে সরে দাঁড়াতে হতে পারে।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি