ঢাকা, রবিবার, জুলাই ১৪, ২০২৪ | ৩০ আষাঢ় ১৪৩১
Logo
logo

ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা থেকে বেনি গান্তজের পদত্যাগ


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১০ জুন, ২০২৪, ০২:০৬ পিএম

ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা থেকে বেনি গান্তজের পদত্যাগ

ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা থেকে বেনি গান্তজের পদত্যাগ

রোববার রাতে জরুরি এ মন্ত্রিসভা থেকে তিনি  তার পদত্যাগের কথা ঘোষণা করেন। এই পদত্যাগ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর জন্য বড় ধাক্কা হিসেবে দেখা হচ্ছে। সূত্র : এপি
মন্ত্রিসভা থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত ‘কঠিন ও বেদনাদায়ক’ উল্লেখ করে সংবাদ সম্মেলনে গান্তজ বলেন, ‘প্রকৃত বিজয়ের দিকে এগিয়ে যেতে আমাদের বাধা দিচ্ছেন নেতানিয়াহু।’ তিনি সম্ভব শিগগিরই আগাম নির্বাচন দেওয়ারও দাবি জানিয়েছেন। 

গান্তজের বক্তব্যকে অবশ্য ‘অনর্থক’ আখ্যা দিয়ে তাৎক্ষণিকভাবে নেতানিয়াহু বলেন, এ ধরনের বক্তব্য ইসরায়েলের জন্য পরাজয়ের শামিল। এর আগে পদত্যাগ না করতে গান্তজের প্রতি আহ্বান জানিয়েছিলেন তিনি।

দৃশ্যত নেতানিয়াহুর সঙ্গে বিরোধের জেরে যুদ্ধকালীন মন্ত্রিসভা থেকে সরে দাঁড়ালেন সাবেক প্রতিরক্ষামন্ত্রী গান্তজ। ফিলিস্তিনের গাজায় যুদ্ধ-পরবর্তী পরিকল্পনা ঘোষণা করতে ৮ জুন পর্যন্ত নেতানিয়াহুকে সময় বেঁধে দিয়েছিলেন তিনি।

শনিবার পদত্যাগের ঘোষণা দেওয়ার কথা ছিল গান্তজের। তবে এদিন গাজায় নৃশংস গণহত্যা চালিয়ে ২৮৪ জন ফিলিস্তিনিকে হত্যার পর চার জিম্মিকে জীবিত উদ্ধার করে ইসরায়েলের বিশেষ বাহিনী। গান্তজের পদত্যাগকে স্বাগত জানিয়েছেন বিরোধী নেতা ইয়ার লাপিদ। নেতানিয়াহুর নেতৃত্বাধীন কট্টরপন্থী সরকারকে পরিবর্তনের সময় এসেছে বলেও মন্তব্য করেন তিনি।

গাজায় আট মাস ধরে চলা ইসরায়েলের সর্বাত্মক হামলায় ৩৭ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। গাজায় যুদ্ধবিরতি ও যুদ্ধ-পরবর্তী পরিকল্পনা ঘোষণায় আন্তর্জাতিক চাপ সত্ত্বেও যুদ্ধ চালিয়ে যাওয়ার বিষয়ে অনড় নেতানিয়াহু। এ নিয়ে যুদ্ধকালীন মন্ত্রিসভায় বিভক্তি দেখা দেয়।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি