ঢাকা, রবিবার, জুলাই ১৪, ২০২৪ | ৩০ আষাঢ় ১৪৩১
Logo
logo

স্মৃতি ইরানিসহ মহিলাদের সংখ্যা কমল নরেন্দ্র মোদির নতুন মন্ত্রিসভায় 


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১০ জুন, ২০২৪, ০৩:০৬ পিএম

স্মৃতি ইরানিসহ মহিলাদের সংখ্যা কমল নরেন্দ্র মোদির নতুন মন্ত্রিসভায় 

স্মৃতি ইরানিসহ মহিলাদের সংখ্যা কমল নরেন্দ্র মোদির নতুন মন্ত্রিসভায় 

নরেন্দ্র মোদির তৃতীয় মন্ত্রিসভায় কমল মহিলা সদস্যের সংখ্যা। আগের মন্ত্রিসভায় ১০ জন মহিলা ছিলেন। 

রোববার সন্ধ্যায় রাষ্ট্রপতি ভবনে প্রধানমন্ত্রী হিসাবে তৃতীয় বারের জন্য শপথগ্রহণ করেছেন নরেন্দ্র মোদি। তাঁর সঙ্গে শপথ নিয়েছেন আরও ৭১ জন। [৪] মোদির এই নতুন মন্ত্রিসভায় মোট ৩০ জন পূর্ণমন্ত্রী রয়েছেন। প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন ৪১ জন।

এর আগে নরেন্দ্র মোদির মন্ত্রিসভায় যে ১০ জন মহিলা সদস্য ছিলেন, এ বার তাঁদের মধ্যে থেকে বাদ পড়েছেন স্মৃতি ইরানি। তিনি উত্তরপ্রদেশের আমেথি কেন্দ্র থেকে লোকসভায় লড়েছিলেন। কিন্তু পরাজিত হয়েছেন। 

এ ছাড়াও এবার মন্ত্রিসভা থেকে বাদ পড়েছেন, ভারতী পওয়ার, সাধ্বী নিরঞ্জন জ্যোতি, দর্শনা জরদোশ, মিনাক্ষী লেখি এবং প্রতিমা ভৌমিক।

নরেন্দ্র মোদির তৃতীয় মন্ত্রিসভায় জায়গা হয়েছে যে সাত জন মহিলার, তাঁরা হলেন নির্মলা সীতারামন, অন্নপূর্ণা দেবী, সাবিত্রী ঠাকুর, নিমুবেন বাম্ভনিয়া, রক্ষা খডসে, শোভা কারনদলাজে, শোভা কারনদলাজে এবং অনুপ্রিয়া পটেল।

নির্মলা সীতারামন, বিজেপির রাজ্যসভার এমপি নির্মলা সীতারামন। আগের মন্ত্রিসভায় তিনি অর্থমন্ত্রীর দায়িত্বে ছিলেন। রোববার পূর্ণমন্ত্রী হিসাবেই শপথ নিয়েছেন। 

অন্নপূর্ণা দেবী, মোদীর তৃতীয় মন্ত্রিসভায় পূর্ণমন্ত্রী হিসাবে দু’জন মহিলা শপথ নিয়েছেন। তাঁদের মধ্যে অন্যতম ঝাড়খণ্ডের অন্নপূর্ণা দেবী। তিনি অন্যান্য অনগ্রসর শ্রেণি (ওবিসি) সম্প্রদায়ের নেত্রী। 

সাবিত্রী ঠাকুর, মোদি মন্ত্রিসভার প্রতিমন্ত্রী হিসাবে রোববার শপথ নিয়েছেন মধ্যপ্রদেশের আদিবাসী নেত্রী ও বিজেপি এমপি সাবিত্রী ঠাকুর। 
অনুপ্রিয়া পটেল, আপনা দলের প্রধান অনুপ্রিয়া পটেল।তিনি ওবিসি কুড়মি সম্প্রদায়ের নেত্রী।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি