ঢাকা, বুধবার, অক্টোবর ১৬, ২০২৪ | ১ কার্তিক ১৪৩১
Logo
logo

হিজবুল্লাহ এখনও নিজেকে নিয়ন্ত্রণ করছে, দেরি হওয়ার আগেই ব্যবস্থা নিতে ইরানের আহ্বান


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৭ সেপ্টেম্বর, ২০২৪, ০৪:০৯ পিএম

হিজবুল্লাহ এখনও নিজেকে নিয়ন্ত্রণ করছে, দেরি হওয়ার আগেই ব্যবস্থা নিতে ইরানের আহ্বান

হিজবুল্লাহ এখনও নিজেকে নিয়ন্ত্রণ করছে, দেরি হওয়ার আগেই ব্যবস্থা নিতে ইরানের আহ্বান

ইরানের কৌশল বিষয়ক ভাইস প্রেসিডেন্ট মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন- নিজেকে রক্ষা করার সক্ষমতা হিজবুল্লাহর রয়েছে, হিজবুল্লাহ এখন পর্যন্ত নিজেকে নিয়ন্ত্রণ করেছে। হিজবুল্লাহ সংযমের অবস্থান থেকে সরে যাওয়ার আগেই আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিৎ হস্তক্ষেপ করা। কারণ দেরি হয়ে গেলে পরিস্থিতি আর নিয়ন্ত্রণ করা সম্ভব হবে না।

মার্কিন টিভি চ্যানেল সিএনএন-কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। ইরান কি ইহুদিবাদী ইসরাইল এবং লেবাননের হিজবুল্লাহর মধ্যে যুদ্ধে নিজেকে পুরোপুরি জড়াবে- এমন এক প্রশ্নের উত্তরে জাওয়াদ জারিফ বলেন, গত ১১ মাসে বিশ্বের সবাই দেখেছে ইসরাইল অন্যদেরকে যুদ্ধে টেনে আনার জন্য সর্বাত্মক চেষ্টা করেছে, কারণ তাদের অপরাজেয় থাকার দাবি ও বিভ্রমের অবসান ঘটেছে। 

তিনি আরও বলেন, ইহুদিবাদীরা ভেবেছিল সহিংসতা, বর্বরতা, যুদ্ধাপরাধ এবং মানবতার বিরুদ্ধে অপরাধের মাধ্যমে তারা নিজেকে অপরাজেয় হিসেবে প্রতিষ্ঠা করতে পারবে। তারা এও ভেবেছিল যে, আমেরিকাসহ অন্যদেরকে যুদ্ধে টেনে এনে পরিস্থিতির পরিবর্তন ঘটাতে পারবে।

অন্যরা সংযম প্রদর্শন করলেও ইসরাইল রেড লাইন অতিক্রম করেছে বলে মন্তব্য করে জারিফ বলেন, পরিস্থিতি যে দিকে যাচ্ছে তাতে যুদ্ধের বিস্তার এড়ানো আরও কঠিন হয়ে উঠবে বলে অনেকেই এখন মনে করছেন। তাই ইসরাইলের পক্ষ থেকে যে উত্তেজনা ছড়ানো হচ্ছে তা বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের পক্ষ থেকে জরুরিভাবে সর্বশক্তি দিয়ে সম্ভাব্য সব কিছু করতে হবে।

তেহরানে হামাসের শীর্ষ রাজনৈতিক নেতাকে হত্যার পর ইসলামী প্রজাতন্ত্র ইরান পরম আত্মসংযম দেখিয়েছে বলে মন্তব্য করেন ইরানের এই সাবেক পররাষ্ট্রমন্ত্রী।