করোনা ভ্যাকসিন না নেওয়ায় আমেরিকায় প্রবেশে বাধার মুখে জোকোভিচ

বিশ্বের কোটি কোটি মানুষ করোনাভাইরাসের ভ্যাকসিন নিলেও কোনো এক অজানা কারণে এটা গ্রহণ করেননি টেনিস সুপারস্টার নোভাক জোকোভিচ। এজন্য তাকে বিভিন্ন দেশে গিয়ে ঝামেলায় পড়তে হচ্ছে। এবারও ইন্ডিয়ান ওয়েলস এবং মিয়ামি মাস্টার্স উপলক্ষে আমেরিকায় প্রবেশে বাধার মুখে পড়েছেন জোকোভিচ। এরপর ফ্লোরিডার স্টেট সেনেটর রিক স্কট মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে বিষয়টি দেখতে অনুরোধ করেছেন।

তারকা খেলোয়াড়দের মধ্যে জোকোভিচ অন্যতম, যিনি করোনার টিকা নেননি। এ কারণেই গতবার তাকে অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে দেওয়া হয়নি। খেলতে পারেননি ইউএস ওপেনেও। এই মাসে ইন্ডিয়ান ওয়েলস এবং মিয়ামি মাস্টার্স টুর্নামেন্ট আছে আমেরিকায়। এই দুই টুর্নামেন্টে খেলার জন্য মুখিয়ে আছেন জোকোভিচ। কিন্তু টিকার গ্রহণের বাধ্যবাধকতার কারণে সেই সুযোগ আপাতত নেই। জোকোভিচ নাকি বিশেষ অনুমতির জন্য আবেদন করেছেন বলে জানিয়েছে বিবিসি স্পোর্টস।

নিয়মানুযায়ী, বিদেশিদের আমেরিকায় প্রবেশের ক্ষেত্রে করোনা টিকা গ্রহণ বাধ্যতামূলক। এই নিয়ম আসন্ন টুর্নামেন্টের আগে উঠে যাওয়ার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। তাই বিশেষ অনুমতি না পেলে এই বছরও হয়তো আমেরিকায় খেলতে দেখা যাবে না ২২টি গ্র্যান্ড স্ল্যামের মালিক জোকোভিচকে। যদিও ইউএস ওপেন কর্তৃপক্ষ এক টুইট বার্তায় আশা প্রকাশ করেছে যে, জোকোভিচ আমেরিকায় প্রবেশ করতে পারবেন এবং ইন্ডিয়ান ওয়েলস এবং মিয়ামি মাস্টার্সে অংশ নেবেন।

এনবিএস/ওডে/সি

news