লিভারপুল ফুটবলারকে কনুই দিয়ে আঘাত করায় বিপদে রেফরি

ফুটবল ইতিহাসে রেফারির সিদ্ধান্তের প্রতিবাদে ফুটবলারদের মেজাজ হারিয়ে ফেলা, মাথা গরম করে রেফারিকে ধাক্কা মারা, গালাগালি করা স্বাভাবিক ঘটনা। এমনকি রেফারির গায়ে হাত তোলার ঘটনাও ফুটবলে প্রতিনিয়ত ঘটে। সে জন্য ফুটবলারদের শাস্তি হয়ে থাকে। কিন্তু ইংলিশ প্রিমিয়ার লিগে ঘটেছে এর উল্টো ঘটনা। ফুটবলারকে কনুই দিয়ে গুঁতা মারার অভিযোগ উঠেছে সহকারী রেফারির বিরুদ্ধে। 

রোববার লিভারপুল ও আর্সেনালের মধ্যকার ম্যাচে এমন বিরল ঘটনা ঘটে। উত্তেজনাপূর্ণ ম্যাচ শেষ হয়েছে ২-২ সমতায়। তবে অ্যানফিল্ডে ম্যাচের বিরতির সময়ে বিতর্কিত এই ঘটনার জন্ম হয়। লিভারপুলের ডিফেন্ডার অ্যান্ডি রবার্টসনকে কনুই দিয়ে গুঁতা মারেন সহকারী রেফারি কনস্ট্যান্টাইন হাতজিডাকিস। এরপরেই মাঠে ছড়িয়ে পড়ে উত্তেজনা। ম্যাচ রেফারিকে ঘিরে ধরেন লিভারপুলের খেলোয়াড়রা।

ঘটনার ভিডিও ক্লিপ মুহূর্তেই ছড়িয়ে পড়ে আন্তর্জাতিক গণমাধ্যমে। এই অভিযোগের ভিত্তিতে তদন্ত করে খতিয়ে দেখার পরামর্শ দিয়েছে ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)। তদন্ত চলাকালীন কোনো ম্যাচেই আর দায়িত্ব পালন করতে পারবেন না এই সহকারী রেফারি। তদন্তে যদি অভিযোগ প্রমাণিত হয়, তবে হাতজিডাকিসের ক্যারিয়ারই হুমকির মুখে পড়তে পারে। প্রিমিয়ার লিগের রেফারিদের সংগঠন প্রফেশনাল গেম ম্যাচ অফিশিয়াল লিমিটেড (পিজিএমওএল) এক বিবৃতিতে বিষয়গুলো জানিয়েছে।

যদিও ওই সহকারী রেফারির দাবি, তিনি রবার্টসনকে কনুই দিয়ে আঘাত করেননি। হাত নাড়িয়ে তাঁকে ড্রেসিংরুমে ফিরে যাওয়ার ইশারা দিয়েছিলেন। তবে রবার্টসন দাবি করেছেন, তাঁর গলায় কনুই দিয়ে গুঁতা দিয়েছেন হাতজিডাকিস। ম্যাচ শেষে এই ঘটনা নিয়ে লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ বলেছেন, আমি এটা দেখিনি, তবে অবশ্যই ধারণকৃত ভিডিও দেখবো। 

এনবিএস/ওডে/সি

news