শুক্রবার আইপিএলে অভিষেক হতে পারে লিটন দাসের

বাংলাদেশের বর্তমান সময়ের অন্যতম সেরা ব্যাটার লিটন কুমার দাসের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) অভিষেক হতে পারে শুক্রবার। এদিন, লিটনের দল কলকাতা নাইট রাইডার্স খেলবে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে।

প্রথমবারের মতো আইপিএল খেলতে গত ৯ এপ্রিল লিটন কলকাতা যান। ইডেন গার্ডেনে কয়েকদিন অনুশীলনও করেছেন তিনি কলকাতার জার্সিতে।

পহেলা বৈশাখের বিশেষ দিনে কলকাতা ও সানরাইজার্সের ম্যাচ। তাই একাদশে সুযোগ পেলে লিটন ভালো খেলে পহেলা বৈশাখটা স্মরণীয় করে রাখতে চান। তবে একাদশে সুযোগ পাওয়ার লড়াইয়ে লিটনের প্রধান প্রতিদ্বন্দ্বী ইংলিশ ক্রিকেটার জেসন রয়।

লিটন বাংলাদেশ জাতীয় দলের অপরিহার্য খেলোয়াড়। তিনি চলতি বছর ২০ ওভারের ক্রিকেটে, জাতীয় দলের হয়ে ৬ ইনিংস খেলে, রান করেছেন ২২৯। ২ ফিফটিতে, তার স্ট্রাইক রেটটাও দুর্দান্ত। তবে লাল-সবুজদের হয়ে মিডল অর্ডারে ব্যাট করা এ ক্রিকেটার, নাইটদের হয়ে কোন পজিশনে বিবেচিত হবেন, তা নিয়ে রয়েছে প্রশ্ন।

আর ইংল্যান্ড জাতীয় দলে উপেক্ষিত হলেও সবশেষ পাকিস্তান সুপার লিগটা দুর্দান্ত কেটেছে জেসন রয়ের। ৭ ইনিংসে ১ সেঞ্চুরিতে রান করেছেন ২৪৫। স্ট্রাইক রেট ১৬৬ এর বেশি। রহমতউল্লাহ গুরবাজ ওপেনিংয়ের পাশাপাশি উইকেটকিপিংটাও করেন দলটির হয়ে। তবে মিডল অর্ডারে আন্দ্রে রাসেলের ব্যর্থতা ভাবাচ্ছে কলকাতাকে। শুক্রবারের ম্যাচে তাই জেসন ও লিটন দুজনই খেলাতে পারে কলকাতা।

লিটনের সঙ্গে কলকাতায় সতীর্থ হতে পারতেন বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান। তবে ব্যক্তিগত কারণে সাকিব এ মৌসুম থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন। অবশ্য লিটনের আইপিএল খেলা প্রসঙ্গে সাকিব বলেছেন, ‘ও যদি সুযোগ পায়, আমি চাইব ও যেন উপভোগ করে, এটা চাপ হিসেবে না নিয়ে যদি উপভোগ করতে পারে, ওর মতো খেলতে পারে, তাহলে সফল হবে।’

উল্লেখ্য, পেসার মোস্তাফিজুর রহমান আইপিএলে খেলছেন দিল্লি ক্যাপিট্যালসের হয়ে। ইতোমধ্যে তিনি একটি ম্যাচ খেলেছেন। যদিও মোস্তাফিজের দল চার ম্যাচ খেলে প্রতিটিতেই হেরে গেছে।

এনবিএস/ওডে/সি

news