অগ্রনীর বিপক্ষে ঘামঝরানো জয় আবাহনীর

মোহাম্মাদ নাইমের দূর্দান্ত ব্যাটিং এবং নাহিদুল ইসলাম ও রাকিবুল ইসলামের মিতব্যয়ী বোলিংয়ের সুবাদে বৃহস্পতিবার অগ্রনী ব্যাংক ক্রিকেট ক্লাবের বিপক্ষে মাত্র ৯ রানের ঘামঝরানো জয় পেয়েছে শক্তিশালী ঢাকা আবাহনী লিমিটেড।  

ফতুল্লা স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে আবাহনীর ২৬৭ রানের জবাবে অগ্রনী করে ৬ উইকেটে ২৫৮ রান। এই ফলাফলে আবাহনী ১০ ম্যাচে ৯টি জয় নিয়ে পয়েন্ট তালিকায় শেখ জামাল ধানমন্ডি ক্লাবের সঙ্গে যৌথভাবে শীর্ষে রইলো। সাভারে আরেক ম্যাচে শেখ জামাল ৭ উইকেটে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবকে হারিয়ে দেয়।

টসের বিপরিতে ব্যাট করতে নেমে আবাহনীর শুরুটা বেশ ভালো হয়। উদ্বোধনী জুটিতে এনামুল হক ও নাইম ৭১ রান করেন। বিজয় ২৮ রানে আউট হলে আবাহনীর প্রথম উইকেটের পতন ঘটে। ম্যাচসেরা নাইম ৭৫ বলে ১০টি চার ও ২টি ছক্কায় ৭৯ রান এবং অধিনায়ক মোদাদ্দেক হোসেন ৬৯ বলে ১টি চার ও ২টি ছক্কায় ৫২ রান করলে আবাহনী স্কোর লড়াই করার মতো হয়ে যায়। এছাড়া সাইফউদ্দিন ৩৩, আফিফ হোসেন ৩১, জাকের আলী ২৭ রান করেন।  অগ্রনীর এনামুল ৩টি এবং আবু হায়দার ও আসাদুজ্জামান পায়েল ২টি করে উইকেট লাভ করেন।

২৬৮ রানের জয়ের টার্গেট নিয়ে মাঠে নেমে দলীয় মাত্র ১৩ রানের মাথায় প্রথম উইকেট হারায় অগ্রনী। নাহিদুলের বলে সাদমান ইসলাম ১ রান করে আউট হন। দলীয় ৪৬ রানের সময় জহুরুল ইসলাম আউট হন রাকিবুল ইসলামের বলে। তিনি করেন ২৬ রান। দলের ১০৬ রানের সময় আজমীর আহমেদ আউট হলে অগ্রনীর জয়ের আশা ফিকে হয়ে যায়। আজমীর ৬৩ বলে ৪টি করে চার ও ছক্কায় করেন ৬০ রান। তবে ইলিয়াস সানি ও মার্শাল আইয়ুব চতুর্থ জুটিতে ৭৩ রান করলে আবাহনীর জন্য বিপদের সম্ভাবনা তৈরি হয়। ইলিয়াস সানি ৫৭ ও মার্শাল আইয়ুব ৫৮ রান করলেও দল জয় থেকে ৯ রান দূরে থেকে ইনিংস শেষ করে।  

আবাহনীর নাহিদুল ১০ ওভারে মাত্র ৩৮ রান দিয়ে ২টি এবং রাকিবুল ৪১ রান দিয়ে ২টি উইকেট লাভ করেন।

সাভারের ম্যাচে শেখ জামাল টস জিতে প্রাইম ব্যাংককে প্রথমে ব্যাট করার আমন্ত্রন জানায়। মুশফিকুর রহিমের ৭৭র রানের সুবাদে তারা ৪৯.১ ওভারে ২৪৪ রান করে। জাতীয় দলের নির্ভরশীল ব্যাটার মুশফিক ৭৫ বলে ৭টি চার ও ১টি ছক্কায় ৭৭ রান করেন। দলের অন্যান্যদের মধ্যে শাহাদত ৩৩, নাসির হোসেন ৩৪ ও মেহেদি হাসান ৩০ রান করেন।

শেখ জামালের এবাদত হোসেন ৪১ রানে ৪টি উইকেট লাভ করেন। এছাড়া, পারভেজ রাসুল, মৃত্যুঞ্জয় চৌধুরী, জিয়াউর রহমান, আফিফ ও তাইবুর রহমান ১টি করে উইকেট পান।

২৪৫ রানের টার্গেটে ব্যাট করতে নেমে দলীয় ৩৭ রানেই প্রথম উইকেট হারায় শেখ জামাল। আউট হন রবিউল ১৮ রান করে। দলীয় ৪৮ রানের সময় ফজলে মাহমুদ (২) আউট হলে বিপদের মুখে পড়ে শেখ জামাল। তবে  তৌহিদ হৃদয় ও সাইফ হাসান দারুণ ব্যাটিং করে দলের জয় নিশ্চিত করেন। তৌহিদ মাত্র ২ রানের জন্য সেঞ্চুরি থেকে বঞ্চিত হন। তিনি ৯৮ রান করেন ১১৮ বলে ৩টি চার ও ২টির ছক্কায়। আর সাইফ ৮০ বলে ৭টি চার ও ৩টি ছক্কায় ৭০ রান করেন। প্রাইম ব্যাংকের তাইজুল ইসলাম, মেহেদি হাসান ও করিম জানাত ১টি করে উইকেট লাভ করেন।

এনবিএস/ওডে/সি

news