পিসিবির কাছে বিশ্বকাপে অংশগ্রহনের নিশ্চয়তা চায় বিসিসিআই

চলতি বছরে পাকিস্তানের মাটিতে এশিয়া কাপ আয়োজনের কথা থাকলেও দেশটিতে ভারত যেতে না চাওয়ায় বিপাকে পড়েছে পিসিবি। তবে এশিয়া কাপ আয়োজনে অনড় পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠি। ভারত পাকিস্তানে না আসলে বিশ্বকাপ থেকে নিজেদের নাম প্রত্যাহারের হুমকি দেন পাকিস্তান। এদিকে এশিয়া কাপের পুরো টুর্নামেন্টটি একটি নিরপেক্ষ ভেন্যুতে অনুষ্ঠিত হওয়া উচিত বলে মনে করছে বিসিসিআই। কিন্তু অন্তত কিছু ম্যাচ পাকিস্তানে অনুষ্ঠিত হওয়ার ব্যাপারে ছাড় দিতে নারাজ পাকিস্তান।

এমন অবস্থায় পিসিবির পরিচালনা কমিটির চেয়ারম্যান নাজাম শেঠি একটি হাইব্রিড মডেলের প্রস্তাব করেছেন। যার অধীনে টুর্নামেন্টের প্রাথমিকভাবে গ্রুপ পর্বের চারটি ম্যাচ পাকিস্তানে খেলা হবে। এর পর ভারতের ম্যাচ এবং ফাইনালসহ পরবর্তী পর্ব একটি নিরপেক্ষ ভেন্যুতে খেলা হবে।

বিসিসিআই যদি হাইব্রিড মডেলটি নিশ্চিত না করে, সেক্ষেত্রে পিসিবি প্রধান এশিয়া কাপ ২০২৩ থেকে নিজেদের প্রত্যাহার করার হুশিয়ারি দিয়েছেন।

পিসিবি সূত্রে জানা গেছে, অচলাবস্থার অবসান ঘটতে চলেছে। বোর্ড কর্মকর্তাদের জানানো হয়েছে যে, বিসিসিআই এবং এসিসি (এশিয়ান ক্রিকেট কাউন্সিল) সদস্যরা পিসিবি কর্তৃক প্রস্তাবিত নতুন হাইব্রিড মডেলটি গ্রহণ করতে ইচ্ছুক। তবে এর বিনিময়ে বিসিসিআই পিসিবি থেকে এই নিশ্চয়তা চায় যে, পাকিস্তান দল ২০২৩ সালের বিশ্বকাপ খেলতে ভারত যাবে। পিসিবি এখনও পর্যন্ত এই বিষয়ে কোনো উত্তর দেয়নি। তবে ইতিবাচক প্রতিক্রিয়াও প্রশ্নের বাইরে নয়।

এদিকে বিসিসিআই আগামী ২৭ মে আহমেদাবাদে একটি বিশেষ সাধারণ সভা আহ্বান করেছে। যেখানে এ বছর অনুষ্ঠিত হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপের বিষয় নিয়ে আলোচনা হবে। তাছাড়া সভায় উল্লিখিত হাইব্রিড মডেলও অনুমোদিত হতে পারে। একই সঙ্গে ওই দিনই বিশ্বকাপের সূচিও ঘোষণা হওয়ার কথা রয়েছে।

এনবিএস/ওডে/সি

news