বাজবল ত্বত্তে ম্যাচ জিততে হলে ইংল্যান্ডকে আরো স্মার্ট হতে হবে: মাইকেল ভন

অ্যাশেজের সিরিজে এজবাস্টনে শ্বাসরুদ্ধকর ম্যাচে ইংল্যান্ড হারিয়ে ১-০ তে লিগ নিয়ে এগিয়ে গেছে অস্ট্রেলিয়া। এই ম্যাচের প্রথম দিনেই দ্রুত গতিতে রান তুলে অস্ট্রেলিয়াকে ব্যাট ছেড়ে চমক দিয়েছিলো ইংল্যান্ড। তবে টেস্টের ঐতিহ্য ধরে রেখে জয় তুলে নিয়েছে অজিরা। এতে অ্যাশেজের প্রথম পরীক্ষায় ব্রেন্ডন ম্যাককালাম এবং বেন স্টোকসের ‘বাজবল’ ক্রিকেট ব্যর্থ হয়ে গেছে। বাজবল ঘরানার ক্রিকেট দারুণ উপভোগ করেন সাবেক ইংল্যান্ড অধিনায়ক মাইকেল ভন। তবে বেন স্টোকসদের আরেকটু স্মার্ট ক্রিকেট খেলার পরামর্শ দিয়েছেন তিনি।

তিনি বলেন, আমার মনে হয়, লর্ডসে দুই দলই কৌশলে একটু বদল আনবে। আমার ধারণা, প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া খুব একটা প্রসারিত হবে না এবং ছড়িয়ে ফিল্ডিং সাজাবে না। তারা আরেকটু জেঁকে বসতে চাইবে। যদি ইংল্যান্ড আরেকটু সতর্ক হয়ে না খেলে, আমি খুবই অবাক হবো। অবশ্য ‘বাজবল’ ক্রিকেটের প্রতি নিজের ভালোবাসা প্রকাশ করেছেন  ৮৩ টেস্ট খেলে ৫১টিতে নেতৃত্ব দেওয়া সাবেক এই ব্যাটসম্যান।

তিনি আরো বলেন, বাজবল আমি ভালোবাসি। যে প্রাণশক্তি ও অন্য সবকিছু বয়ে আনে এটি, তা ভালোবাসি। তবে এখন ব্যাপারটি হলো জয়ের। জিততে হবে এবং আরেকটু স্মার্ট হতে হবে। অস্ট্রেলিয়া দলকে যখন চাপে ফেলা যায়, তখন তাদেরকে আরও চেপে ধরে আরও পর্যদুস্ত করে ফেলতে হয়। ইংল্যান্ড এই কাজটিই পারেনি এজবাস্টনে।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

 এনবিএস/ওডে/সি

news