বিশ্বকাপ, কোপা আমেরিকা ও ক্লাব বিশ্বকাপের আয়োজক যুক্তরাষ্ট্র

অনেক আগে থেকেই ফুটবলের বড় দুই টুর্নামেন্টের আয়োজক হয়েছিলো যুক্তরাষ্ট্র। এবার তাদের নামের পাশে যোগ হলো আরো একটি মেগা ইভেন্ট। এর মধ্য দিয়ে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশটি হ্যাটট্রিক টুর্নামেন্ট আয়োজনের যোগ্যতা অর্জন করল।

২০২৪ সালে লাতিন আমেরিকার বিশ্বকাপ খ্যাত কোপা আমেরিকার পর ২০২৬ সালে ফুটবল বিশ্বকাপেরও আয়োজক তারা। মাঝে টি-টোয়েন্টি বিশ্বকাপও সেখানে হওয়ার কথা রয়েছে। এবার ২০২৫ সালে ৩২ দল নিয়ে ফিফা ক্লাব বিশ্বকাপের প্রথম আসরটি হতে চলেছে সেখানেই।

শুক্রবার (২৩ জুন) ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার (ফিফা) সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো ফিফা ক্লাব বিশ্বকাপের আয়োজক হিসেবে তাদের নাম ঘোষণা করে।

জিয়ান্নি ইনফান্তিনো বলেন, আমি আশা করি ২০২৬ সালের বিশ্বকাপ আমেরিকা দারুণভাবে সাজাবে। ইতিমধ্যে প্রস্তুতিও শুরু করে দিয়েছে। এবং মানুষও বেশ আগ্রহী। আমি মনে করি বিশ্বের সেরা ক্লাবগুলোকে এখানে আনা ভালো সিদ্ধান্ত। চ্যাম্পিয়ন্স লিগের শেষ চার আসরের চ্যাম্পিয়নসহ ২০২৫ সালে প্রথমবারের মত মোট ৩২ দল নিয়ে হবে ক্লাব বিশ্বকাপ।

উল্লেখ্য, গত তিন বছরের ইউরোপ চ্যাম্পিয়ন অংশ নেবে। চ্যাম্পিয়নস লিগের চ্যাম্পিয়ন ম্যানসিটি, রিয়াল মাদ্রিদ ও চেলসিসহ ১২টি ইউরোপিয়ান দল অংশ নেবে। এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ইউরোপিয়ান ক্লাব অ্যাসোসিয়েশন। তবে ওয়ার্ল্ড লিগস ফোরাম এই সিদ্ধান্তকে অজ্ঞতা উল্লেখ করেছে। এখনও নতুন টুর্নামেন্টের সময়সূচি চূড়ান্ত হয়নি। গ্রীষ্মের এক ফাঁকে এটি হবে বলে ধারণা।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

 এনবিএস/ওডে/সি

news