নারী ফুটবল বিশ্বকাপের ইতিহাসে নিউজিল্যান্ডের প্রথম জয় 

বৃহস্পতিবার নারী বিশ্বকাপের পর্দা উঠেছে। উদ্বোধনী ম্যাচেই জয়ের দেখা পেল স্বাগতিক নিউজিল্যান্ড।

ঘরের মাঠে নরওয়েকে ১-০ গোলে হারায় তারা। বিশ্বকাপ ইতিহাসে এটাই তাদের প্রথম জয়। এর আগে পাঁচটি বিশ্বকাপ খেললেও কখনো জয়ের স্বাদ পায়নি হোয়াইট ফার্নরা।

বিশ্বকাপের ঠিক আগমুহূর্তে নিউজিল্যান্ডের ঘটে যায় অনাকাক্সিক্ষত এক ঘটনা। অকল্যান্ডে বন্দুকধারীর গুলিতে ৩ জন নিহত হয়েছেন। তবে সেই ঘটনা বিশ্বকাপে কোনো প্রভাব ফেলতে পারেনি। পরিকল্পনা মাফিকই অকল্যান্ডের ইডেন পার্কে শুরু হয় বিশ্বকাপ। তবে নিহতদের সম্মানে ম্যাচ শুরু হওয়ার আগে এক মিনিট নীরবতা পালন করা হয়।  

শক্তিমত্তার বিচারে উদ্বোধনী ম্যাচে ফেভারিট ছিল নরওয়ে। র‌্যাংকিংয়ে নিউজিল্যান্ডের চেয়ে এগিয়ে আছে ১৫ ধাপ। কিন্তু শতচেষ্টা করেও আজ অঘটন এড়াতে পারেনি ১৯৯৫ এর বিশ্বচ্যাম্পিয়নরা। ৪২ হাজার ১৩৭ জন দর্শকের সামনে তাদের ছেড়ে কথা বলেনি নিউজিল্যান্ড। প্রথমার্ধ গোলশূন্য থাকলেও দ্বিতীয়ার্ধের শুরুতেই কাক্সিক্ষত সেই গোলের দেখা পেয়ে যায় স্বাগতিকরা।

৪৮ মিনিটে ডানপ্রান্ত থেকে জ্যাকি হ্যান্ডের ক্রসে পা ছুঁইয়ে জালের ঠিকানা খুঁজে নেন হান্নাহ উইলকিনসন। এরপর আবারও আক্রমণ শানাতে থাকে স্বাগতিকরা। ম্যাচের শেষ মুহূর্তে ব্যবধান বাড়ানোর সুযোগও পেয়েছিল। কিন্তু পেনাল্টি মিস করে বসেন রিয়া পারসিভাল। তাতে অবশ্য খুব একটা ক্ষতি হয়নি  স্বাগতিকদের। নরওয়েকে ৯০ মিনিট (ইনজুরি টাইমসহ) আটকে রেখে জয় নিয়েই মাঠ ছাড়ে তারা।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news