বিশ্বকাপের প্রাথমিক বাছাই পর্বে বাংলাদেশের প্রতিপক্ষ মালদ্বীপ

গত বছর কাতার বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়ে ৩৬ বছরের শিরোপা খরা কাটিয়েছে মেসি-ডিমারিয়া। সেই রেশ না কাটতেই আগামী ২০২৬ সালের যুক্তরাষ্ট অনুষ্ঠেয় বিশ্বকাপের প্রস্তুতি শুরু করেছে ফুটবল খেলুড়ে দেশ গুলো। এশিয়ান ফুটবল কনফেডারেশনের হেড অফিসে বুধবার এশিয়ার দেশ গুলোর মধ্যে বিশ্বকাপের প্রাথমিক বাছাইয়ের ড্র অনুষ্ঠিত হয়েছে। এই ড্র তে মালদ্বীপকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে বাংলাদেশ।

বিশ্বকাপ বাছাইয়ে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে দুটি ম্যাচ খেলবে বাংলাদেশ এবং মালদ্বীপ। আগামী ১২ এবং ১৭ অক্টোবর অনুষ্ঠিত হবে ম্যাচ দুটি। এখান থেকে বিজয়ী দল চলে যাবে এএফসির সরাসরি বিশ্বকাপ বাছাই পর্বে।

ভারতে অনুষ্ঠিত সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে মালদ্বীপকে হারিয়েই সেমিফাইনালে খেলার সম্ভাবনা জোরালো করে বাংলাদেশ দলের ফুটবলাররা। এরপর ভুটানকে হারিয়ে উঠে যায় সেমিফাইনালে।

এবার সেই মালদ্বীপকে বাংলাদেশ প্রতিপক্ষ হিসেবে পেলো বিশ্বকাপ বাছাই পর্বে। হ্যাভিয়ের ক্যাবরেরার শিষ্যদের সামনে এবার দক্ষিণ পূর্ব এশিয়ার এই দ্বীপরাষ্ট্রটিকে হারিয়ে বিশ্বকাপের চূড়ান্ত বাচাই পর্বে খেলার সুযোগ রয়েছে।

এশিয়ান অঞ্চলে বিশ্বকাপ বাছাইয়ের প্রিমিলিমিনারি তথা প্রথম রাউন্ডে অংশ নিচ্ছে মোট ২০টি দল। এদেরকে ১০টি করে ভাগ করে রাখা হয় দুটি পটে। সেখান থেকে ড্রয়ের মাধ্যমে হোম অ্যান্ড অ্যাওয়ের জন্য ১০ জোড়া দল তৈরি করা হয়। ১২ ও ১৭ অক্টোবর দুটি ম্যাচের পর যে ১০টি দল উন্নীত হবে পরের রাউন্ডে, তাদেরকে যুক্ত করা হবে সরাসরি বাছাইয়ে অন্য ২৬টি দলের সঙ্গে।

প্রিলিমিনারি রাউন্ডে ২০ দলের ড্র তে আফগানিস্তান-মঙ্গোলিয়া, মালদ্বীপ-বাংলাদেশ, সিঙ্গাপুর-গুয়াম, ইয়েমেন-শ্রীলঙ্কা, মায়ানমার-ম্যাকাও, কম্বোডিয়া-পাকিস্তান, চাইনিজ তাইপে-পূর্ব তিমুর, ইন্দোনেশিয়া-ব্রুনেই দারুসসালাম, হংকং-ভুটান ও নেপালকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে লাওস। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

 

news