চমক দেখিয়ে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকিট পেলো পাপুয়া নিউগিনি

আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডের পর ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে  নিলো পাপুয়া নিউগিনি। চলমান ইস্ট এশিয়া প্যাসিফিক কোয়ালিফায়ারে ফিলিপাইনসের বিপক্ষে বড় জয়ে এই সাফল্য পেলো বারামুন্ডিরা।

টুর্নামেন্টের আয়োজক পাপুয়া নিউগিনি ফেভারিট হিসেবে বিশ্বকাপ ইস্ট এশিয়া প্যাসিফিক কোয়ালিফায়ারে অংশ নেয়। বাছাইপর্বে আধিপত্য দেখিয়ে সেটা সত্যি প্রমাণ করলো।

ফিলিপাইনসের বিপক্ষে সবশেষ জয়ে পাপুয়া নিউগিনি র্পাঁচ জয়ে ১০ পয়েন্ট পেয়েছে। তাতে করে এক ম্যাচ হাতে রেখে বিশ্বকাপ নিশ্চিত করেছে তারা। শনিবার তারা খেলবে জাপানের বিপক্ষে। সূত্র: ক্রিকইনফো

ভানুয়াতুর বিপক্ষে পিএনজি তাদের বাছাই শুরু করে স্বপ্নের মতো। ১৯ বছর বয়সী জন কারিকো ৬ রানে ৩ উইকেট নিয়ে ম্যাচসেরা পারফর্ম করেন। প্রতিপক্ষ ৭১ রান করে ৮ উইকেটে। মাত্র ৬.৩ ওভারে ৯ উইকেটের সহজ জয় পায় পিএনজি।

ফিলিপাইনসের বিপক্ষে কাবুয়া মোরেয়া পাঁচ উইকেট নেন। ৭ উইকেটে ১৬২ রান করে পিএনজি প্রতিপক্ষকে ৪৫ রানে অলআউট করে।

জাপান ও ভানুয়াতুর বিপক্ষে যথাক্রমে ৬ উইকেট ও ৩৯ রানে জয় পায়। শুক্রবার সবশেষ ম্যাচে পিএনজি আবারও জাত চেনায়। পোর্ট মোরেসবিতে ১০০ রানে তারা হারায় ফিলিপিনোদের। ১১৮ রানের উদ্বোধনী জুটির পর স্বাগতিকরা ২০ ওভারে ৬ উইকেটে ২২৯ রান করে। বড় লক্ষ্য দিয়ে তাদের ৭ উইকেটে ১২৯ রানে থামিয়ে বিশ্বকাপে জায়গা করে নেয় পাপুয়া নিউগিনি। 

টুর্নামেন্টে অংশ নেবে ২০টি দল। এরই মধ্যে টুর্নামেন্টের ১২টি দল নিশ্চিত হয়েছে। স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ, যুক্তরাষ্টের সঙ্গে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে পারফরম্যান্স বিবেচনায় শীর্ষ আট দল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউ জিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা এবং র‌্যাঙ্কিং বিবেচনায় আফগানিস্তান ও বাংলাদেশ।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news