বর্ণবাদের অভিযোগে শাস্তি পেলেন পাকিস্তানি বংশোদ্ভূত ইয়র্কশায়ার

বর্ণবাদ ও বর্ণ বৈষম্যের অভিযোগে ইয়র্কশায়ার কাউন্টি ক্রিকেট ক্লাবকে চার লাখ পাউন্ড জরিমানা করেছে ইন্ডিপিন্ডেন্ট ক্রিকেট ডিসিপ্লিন কমিশন (সিডিসি)। এছাড়া দলটির ৪৮ পয়েন্ট কেটে নেওয়া হয়েছে। 

পাকিস্তানি বংশোদ্ভূত ইংলিশ ক্রিকেটার আজিম রশিদ ইয়র্কশায়ারের বিরুদ্ধে প্রাতিষ্ঠানিক বর্ণবাদের অভিযোগ আনেন। গত ফেব্রুয়ারিতে যার শুনানি হয়েছে। যে শুনানিতে ইয়র্কশায়ার বর্ণবাদের সুযোগ থাকায় চারটি ধারা সংশোধনীর শর্ত মেনে নিয়েছে।  

এছাড়া তারা স্বীকার করে নিয়েছে যে, ২০০৪-২০২১ সাল পর্যন্ত তাদের কার্যক্রম পক্ষপাতমূলত ছিল। যা ক্রিকেটের জন্য ভালো নয় এবং ক্রিকেটের জন্য দুর্নাম বয়ে এনেছে। 

বিবৃতি দিয়ে ইয়র্কশায়ার বলেন, আমরা ক্রিকেট ডিসিপ্লিন কমিটি দ্বারা আরোপিত সাজা মাথা পেতে নিচ্ছি। ক্লাবের সংস্কৃতি নিয়ে যেসব অভিযোগ ছিল, আমরা তা কাটিয়ে উঠতে যথাযথ উদ্যোগ নিয়েছি বলে সিডিসি এবং ইসিবি স্বীকৃতি দিয়েছে। 

তিনি আরো বলেন, বর্ণবাদের যে অভিযোগ এসেছে তার জন্য ক্লাব দায়বদ্ধ। সামনে যথাযথ নিয়ম মানতে তারা প্রতিশ্রুত চারটি সংশোধনীর চার্জ মেনে নিয়েছেন। তবে পয়েন্ট কেটে নেওয়ায় তারা হতাশ। কারণ এটা দল, খেলোয়াড় এবং কোচিং স্টাফের ওপর প্রভাব ফেলবে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news