ইউরোপীয় ফুটবল টুর্নামেন্ট থেকে বাদ পড়লো ইউভেন্তুস

গত মৌসুমে সিরিআয় সপ্তম হয় ইউভেন্তুস, এতে জায়গা মেলেনি চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপায়। তবে তৃতীয় স্তরের টুর্নামেন্ট কনফারেন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করে ইতালিয়ান ক্লাবটি। তবে আর্থিক লেনদেনে ফিন্যাসিন্সয়াল ফেয়ার প্লের (এফএফপি) আইন ভাঙায় ইউভেন্তুসকে ইউরোপিয়ান প্রতিযোগিতায় নিষিদ্ধ করল উয়েফা।

নিষেধাজ্ঞার খড়গ ঝুলছিল আগে থেকে। সেই শঙ্কাই এবার সত্যি হলো। ২০১২ থেকে ২০১৯ সাল পর্যন্ত সময়ের মধ্যে ক্লাবটির লেনদেনে এফএফপি’র নিয়ম ভাঙার প্রমাণ মেলায় শুক্রবার এই শাস্তির ঘোষণা দেয় ইউরোপীয় ফুটবলের নিয়ন্তা সংস্থা। 

আর্থিক জটিলতা সম্পর্কিত সমস্যা যেন শেষই হচ্ছে না ইউভেন্তুসের। দলবদলের চুক্তি সম্পর্কিত নানা অনিয়মের দায়ে গত জানুয়ারিতে দলটির ১৫ পয়েন্ট কেটে নেওয়া হয়। ফলে সেরি আর টেবিলে এক ধাক্কায় নিচের দিকে নেমে যায় তারা।

পরে এপ্রিলে ওই শাস্তি স্থগিত করা হয়। কিন্তু সেই স্বস্তি বেশিদিন স্থায়ী হয়নি তাদের। পরের মাসে নতুন এক শুনানিতে কেটে নেওয়া হয় ১০ পয়েন্ট। সঙ্গে করা হয় আর্থিক জরিমানা। 

শেষ পর্যন্ত তারা কোনোমতে লিগ টেবিলে সপ্তম স্থান পেয়ে ইউরোপীয় প্রতিযোগিতায় নাম লেখালেও, এবার উয়েফার নিষেধাজ্ঞায় সেটাও হাতছাড়া হয়ে গেল। একই সঙ্গে পেল এক কোটি ৭১ লাখ ৪০ হাজার পাউন্ড জরিমানার শাস্তিও।

২০১২ থেকে ২০১৯ পর্যন্ত সময়ে একই বিষয়ক তদন্তে চেলসিকেও শাস্তি দিয়েছে উয়েফা। অসম্পূর্ণ আর্থিক তথ্যাদি জমা দেওয়ায় ইংলিশ ক্লাবটিকে ৮৫ লাখ ৭০ হাজার পাউন্ড জরিমানা করেছে উয়েফা।

ইউভেন্তুস অবশ্য কিছুটা ছাড় পেতে পারে। আগামী তিন বছরে যদি দলটির আর্থিক লেনদেন এফএফপির আইন মেনে হয়, তাহলে তাদেরকে জরিমানার অর্ধেকটা দিলেই হবে। চেলসি অবশ্য এরই মধ্যে জরিমানার পুরোটা দিতে সম্মত হয়েছে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news