যৌথভাবে ২০৩২ ইউরো আয়োজন করতে চায় ইতালি-তুরস্ক

এখন পর্যন্ত শুধুমাত্র এই একটি বিডের ব্যাপারে আগ্রহ দেখা গেছে বলে জানিয়েছে উয়েফা। এই দুই দেশের ফুটবল ফেডারেশন যে বিডের জন্য আগ্রহ দেখিয়েছে তার চূড়ান্ত ফল জানা যাবে আগামী ১০ অক্টোবর উয়েফার কার্যনির্বাহী কমিটির সদস্যের ভোটে।

নয় বছর পর ২৪টি দলের ৫১ ম্যাচের এই টুর্নামেন্টে  একক স্বাগতিক হিসেবে ঝুঁকি না নিয়ে যৌথ বিডে উয়েফা বেশি  আগ্রহী হবে বলে ইতালি ও তুরস্ক বিশ্বাস করছে। যদিও এক্ষেত্রে ইতালির জন্য কাজটা কিছুটা সময় সাপেক্ষ। সেখানে পুরনো স্টেডিয়ামের সংখ্যা বেশি যেগুলোতে দীর্ঘদিন কোনো সংস্কারের ছোঁয়া লাগেনি।

অন্তত ২০ বছর ধরে তুরস্ক বিভিন্ন ক্রীড়া ইভেন্ট আয়োজনের বিডে অংশ নিয়েও সফল হতে পারেনি। এ কারণেই এবার তারা যৌথভাবে বিডে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। গত মাসে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ম্যানচেস্টার সিটির সমর্থকরা বিভিন্ন লজিস্টিক চ্যালেঞ্জের মুখে পড়ায় তুরস্কের সফলতা নিয়ে প্রশ্ন থেকেই যায়।

উয়েফা জানিয়েছে, ২৪ দলের এই টুর্নামেন্টের প্রয়োজনীয় সব চাহিদা বিডে পূর্ণ করা হয়েছে তা নিশ্চিত করতে দুই ফেডারেশনের সঙ্গে কাজ শুরু করবে উয়েফা। আগামী ১০ অক্টোবর নিঁয়নে উয়েফা উভয় ইউরো প্রতিযোগিতার স্বাগতিকের নাম ঘোষণা করবে। ইউরো ২০২৪ এককভাবে জার্মানীতে অনুষ্ঠিত হচ্ছে।  সূত্র: এশিয়া নেট নিউজ বাংলা

এনবিএস/ওডে/সি

 

 

news