নারী বিশ্বকাপ: চারবারের চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্রকে হারিয়ে শেষআটে সুইডেন

এবারের আগে মোট আটবার অনুষ্ঠিত হয়েছে নারী বিশ্বকাপ ফুটবল। সেখানে গত দুইবারসহ চারবারের চ্যাম্পিয়ন এবং একবারের রানার্সআপ মার্কিন যুক্তরাষ্ট্র দল। বোঝাই যাচ্ছে, নারী ফুটবলে তাদের শক্তিমত্তা। বিশ্বকাপের হট ফেভারিট এই যুক্তরাষ্ট্রকে বিদায় করে চমক দেখিয়েছে নারী বিশ্ব ফুটবলের নতুন শক্তি সুইডেন। গোলশুন্য ম্যাচে টাইব্রেকারে ৫-৪ গোলে জয়লাভ করে কোয়ার্টার ফাইনালে উঠেছে সুইডিশরা। দিনের অপর শেষষোলর ম্যাচে নেদারল্যান্ডস ২-০ গোলে দক্ষিণ আফ্রিকাকে পরাজিত করে শেষআটে জায়গা করে নিয়েছে।   
 
যুক্তরাষ্ট্র ও সুইডেনের টাইব্রেকারেও মিশে ছিল টানটান উত্তেজনা। দুইবার পিছিয়ে থেকেও বর্তমান চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্রের বিপক্ষে দারুণ এক প্রত্যাবর্তনের গল্প লিখেছে সুইডিশ নারীরা। সুপার সিক্সটিনের দ্বৈরথে নির্ধারিত সময়ে গোলের দেখা পায়নি কেউই। টাইব্রেকারের শুরুতে এগিয়ে গেলেও শেষের স্নায়ুচাপ আর ধরে রাখতে পারেনি যুক্তরাষ্ট্রের নারীরা। তাতেই বিদায় নিশ্চিত হলো ১৯৯১, ১৯৯৯, ২০১৫ ও ২০১৯ সালের চ্যাম্পিয়নদের। আর নাটকীয় জয়ের সুবাদে অঘটনের এই বিশ্বকাপে অন্যতম ফেভারিট হিসেবে শেষ আটে পা রেখেছে ২০০৩ সালের রানার্সআপ সুইডেন।

মেলবোর্ন রেক্টেঙ্গুলার স্টেডিয়ামে টুর্নামেন্টের হাইভোল্টেজ ম্যাচে রোববার (৬ আগস্ট) মাঠে নেমেছিল র‌্যাঙ্কিংয়ের শীর্ষ সারির দুই দল যুক্তরাষ্ট্র এবং সুইডেন। দুই দলের লড়াইটাও হয়েছে উপভোগ্য। পুরো ম্যাচে দারুণ দাপট দেখালেও এদিন সুইডিশ গোলরক্ষক জেসিরা মুসোভিচের কাছেই বারবার পরাস্ত হয়েছে যুক্তরাষ্ট্র।

পুরো ম্যাচে অন্তত চারবার দলকে নিশ্চিত গোলের হাত থেকে বাঁচিয়েছেন চেলসির নারীদলের এই গোলরক্ষক। পুরো ম্যাচে ২২ বার সুইডেনের গোলমুখে শট নিলেও গোলের দেখা পায়নি যুক্তরাষ্ট্র। সোফিয়া স্মিথ, লিন্ডসে হোরান আর অ্যালেক্স মরগ্যানদের নিয়ে গড়া যুক্তরাষ্ট্রের বিশ্বমানের আক্রমণভাগকে বারবার হতাশ হতে হয়েছে এদিন।

যুক্তরাষ্ট্র ম্যাচের সেরা সুযোগ পেয়েছিল ৫৩তম মিনিটে। প্রথমার্ধের দূর্বল খেলার পর দ্বিতীয়ার্ধে দারুণ শুরু করে চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা। আর তাতেই পেয়ে যায় গোলের সুযোগ। ডিবক্সের ভেতর থেকে দারুণ এক শট নেন যুক্তরাষ্ট্র অধিনায়ক হোরান।

কিন্তু তাকে হতাশ করেছেন সুইডিশ গোলরক্ষক মুসোভিচ। ম্যাচের বাকি সময়টা আক্রমণ করেও সুবিধা করতে পারেনি যুক্তরাষ্ট্র। গোলের আশায় অভিজ্ঞ মেগান র‌্যাপিনোকেও নামানো হয়েছিল। কাজের কাজ করতে পারেননি একসময়ের বিশ্বসেরা এই ফুটবলারও।

শেষ পর্যন্ত অবশ্য খেলা গড়ায় টাইব্রেকারে। সুইডেনের ন্যাথিলাইন বোর্ন আর রেবেকা ব্লুমভিস্ট মিস করলে জয়ের স্বপ্ন দেখতে থাকে যুক্তরাষ্ট্র। তবে এদিন ভাগ্য যেন ছিল সুইডেনের পক্ষে। অভিজ্ঞ মেগান র‌্যাপিনো এবং সোফিয়া স্মিথের মিসে সাডেন ডেথে গড়ায় ম্যাচ। সেখানে আবার মিস করেন যুক্তরাষ্ট্রের কেলি ও’হারা।

শেষ শটে লিনা হুর্টেগের শট ঠেকিয়ে দেন যুক্তরাষ্ট্রের অ্যালিসা নেহার। তবে শূন্যে ভেসে গোললাইন অতিক্রম করে সেই শট। ভিডিও রেফারির সিদ্ধান্তে দেয়া হয় গোল। আর তাতেই বর্তমান চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্রকে বিদায় করে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে সুইডেন।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা  

এনবিএস/ওডে/সি

news