শক্তিশালী সুইডেনকে হারিয়ে প্রথমবার নারী বিশ্বকাপের ফাইনালে স্পেন

 নারী বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে মঙ্গলবার সুইডেনের বিপক্ষে মাঠে নেমেছিলো স্পেন। অকল্যান্ডের ইডেন পার্কে দাপুটে ফুটবল খেলে সাবেক রানার্সআপ শক্তিশালী সুইডেনকে ২-১ গোলে হারিয়ে প্রথমবার নারী বিশ্বকাপের ফাইনালে উঠেছে স্পেন। ম্যাচের তিনটি গোলই এসেছে নির্ধারিত সময়ের শেষ ১০ মিনিটে।

বুধবার অস্ট্রেলিয়ার সিডনিতে দ্বিতীয় সেমিফাইনালে স্বাগতিক অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ইংল্যান্ড। জয়ী দলটি ফাইনালে লড়বে স্পেনের বিপক্ষে।
খেলার প্রথম মিনিট থেকে সুইডেনের উপর প্রাধান্য বিস্তার করে খেলতে থাকে মাত্র তৃতীয়বার বিশ্বকাপে খেলতে আসা স্পেন। ৬৩ শতাংশ বল ছিল স্পেনের পায়ে। বাকি ৩৭ শতাংশ বল দখলে রাখতে পারে সুইডেনের দল।

প্রাধান্য বিস্তার করে খেললেও প্রথমার্ধে গোল মুখে একটি শটও নিতে পারেনি স্পেনিয়ার্ড দলটি। দুবারের ব্যালন ডি’অর জয়ী অ্যালেক্সিয়া পুতেল্লাসের পরিবর্তে নামা সালমা প্যারালুয়েলো প্রথম গোলমুখে শট নেন। ৮১ মিনিটে সালমা বক্সের মধ্যে বল পেলে ডানপায়ে নেয়া শট কাজে লাগান, প্রথম গোলের দেখা পায় স্পেন।

খুব বেশি সময় লিড ধরে রাখতে পারেনি স্পেন। সাত মিনিট পর, খেলার ৮৮ মিনিটে গোলের দেখা পায় সুইডেন। ৮৭ মিনিটে পরিবর্তিত হয়ে মাঠে নামেন লিনা হার্টিং। এক মিনিট পর তার হেডে বাড়ানো বলে দুর্দান্ত ভলিতে বল জালে জড়ান রেবেকা ব্লমকভিস্ট। 

সমতায় ফিরে বেশিক্ষণ স্পেনের মেয়েদের আটকে রাখতে পারেনি সুইডেনও। মাত্র দুমিনিট পর ৯০ মিনিটে আবারও গোল করে স্পেন। কর্নার থেকে বাড়ানো বল বক্সের বাইরে পান ওলগা কারমোনা। বাঁ-পায়ের বাঁকানো শটে গোল করেন কারমোনা। ২-১ ব্যবধানে এগিয়ে যায় স্পেন। পরে চেষ্টা করেও আর ম্যাচে ফিরতে পারেনি সুইডেন।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news