সিলেটে মঙ্গলবার বাংলাদেশ ও নিউজিল্যান্ড প্রথম টেস্ট শুরু

 বিশ্বকাপ ব্যর্থতা শেষে এবারে টাইগারদের লক্ষ্য ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ। দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটিতে মঙ্গলবার (২৮ নভেম্বর) মাঠে নামবে বাংলাদেশ ও সফরকারী নিউজিল্যান্ড। সিলেট ক্রিকেট স্টেডিয়ামে সকাল সাড়ে ৯টায় মাঠে গড়াবে  টেস্ট ম্যাচটি।

এখনো পর্যন্ত টেস্ট ক্রিকেটে ১৭ বার মুখোমুখি হয়েছে দুই দল। যার মধ্যে ১৩টি ম্যাচে জয় পেয়েছে নিউজিল্যান্ড। বিপরীতে এক জয় টাইগারদের। বাকি তিন ম্যাচ ড্র হয়েছে।

সবশেষ গত জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে তাদের মাটিতে টেস্ট খেলেছিলো বাংলাদেশ। দুই ম্যাচের টেস্ট সিরিজে ১-১ ব্যবধানে ড্র করেছিলো টাইগাররা।
এর আগের টেস্ট সিরিজগুলোতে কিউইদের বিপক্ষে অভিজ্ঞ দল নিয়েই খেলেছে বাংলাদেশ। তবে চলতি সিরিজে দলে নেই টাইগার অধিনায়ক সাকিব আল হাসান ও অভিজ্ঞ ওপেনার তামিম ইকবাল। এছাড়াও টাইগারদের পেস ইউনিটের ভরসা প্রতীক তাসকিন আহমেদ ও এবাদত হোসেন এই সিরিজ থেকে ছিটকে গেছেন। তাই তারুণ নির্ভর দল নিয়ে মাঠে মানবে বাংলাদেশ।

অন্যদিকে অভিজ্ঞ দল নিয়ে বাংলাদেশ সফরে এসেছে নিউজিল্যান্ড। ব্যাটিংয়ে কেন উইলিয়ামসন, হেনরি নিকোলস, ড্যারিল মিচেল ও টম লাথামের মতো অভিজ্ঞ তারকা মাঠে নামবে। বোলিংয়ে ওয়াগনার ও সোদির মতো গতিময় পেস ইউনিটকে সামাল দিতে হবে মিরাজ-শান্তদের।

এদিকে ম্যাচের আগে সিলেটের উইকেট নিয়ে বেশ চিন্তিত দেখা গেছে দুই দলের অধিনায়কেই। দীর্ঘ দিন পর সিলেটে টেস্ট ক্রিকেট ফিরলেও, অনুশীলনের সময় পিচে প্রচুর ঘাস দেখা যায়। তবে গত দুই দিনে ঘাসের পরিমাণ কমে যাওয়ায় আশা করা হচ্ছে স্পিন নির্ভর পিচে খেলবে বাংলাদেশ।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news